Skip to content

যৌন নিপীড়নের শিকার আট জনে একজন নারী শিশু: জাতিসংঘ

    যৌন নিপীড়নের শিকার আট জনে একজন নারী শিশু: জাতিসংঘ prothomasha.com

    পৃথিবীতে এ মুহূর্তে জীবিত নারীদের ৩৭ কোটি মেয়ে শিশু ও নারী ১৮ বছর বয়স হবার আগেই ধর্ষণ বা কোনো ধরনের যৌন নির্যাতনের শিকার হaয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানায়,প্রতি ৮ জনে ১ জন জীবিত মেয়ে শিশু ও নারী ১৮ বছর বয়সের আগে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন, বিশ্বব্যাপী যার সংখ্যা প্রায় ৩৭ কোটি।

    ইউনিসেফ বলছে, যৌন সহিংসতার বিষয়টি ভৌগলিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সীমানা পেরিয়ে গেছে। যদি মৌখিক ও অনলাইন নিপীড়নের বিষয়টি বিবেচনায় নেয়া হয়, তাহলে ভিকটিমের সংখ্যাটি বর্তমানে ৬৫ কোটি, বা প্রতি পাঁচজনে একজন।প্রতিবেদনে দেখা গেছে, এ পরিস্থিতি পুরো বিশ্বের। এর মধ্যে সাব-সাহারান আফ্রিকায় সবচেয়ে বেশি মেয়ে শিশু আক্রান্ত হয়েছে। সংখ্যাটি ৭ দশমিক ৯ কোটি। এছাড়া পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় ৭ দশমিক ৫ কোটি এবং ইউরোপ ও উত্তর আমেরিকায় ৬ দশমিক ৮ কোটি।

    এগারো জনের মধ্যে একজন ছেলে শিশু ও পুরুষ তাদের শৈশবকালে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এ সংখ্যা বিশ্বব্যাপি ২৪ কোটি থেকে ৩১ কোটির মধ্যে। আর অনলাইন ও মৌখিক যৌন সহিংসতাকে বিবেচনায় নেয়া হলে ভুক্তভোগি ছেলে শিশুর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪১ কোটি থেকে ৫৩ কোটির মধ্যে।