Skip to content

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ২৯ ফিলিস্তিনি নিহত

    গাজায় ইসরায়েলি বিমান হামলায় ২৯ ফিলিস্তিনি নিহত prothomasha.com

    ফিলিস্তিনের গাজা উপত্যকার জাবালিয়ায় ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালিয়েছে। এতে অন্তত ২৯জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। গতকাল শনিবার ইসরায়েলি বাহিনী এ হামলা চালায়। বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।গাজার চিকিৎসকেরা জানিয়েছেন, জাবালিয়া এলাকার আরও গভীরে ঢুকে পড়েছে ইসরায়েল বাহিনী। তারা নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে। সেখানে হাজার হাজার মানুষ আটকা পড়ে আছে বলে জানিয়েছে আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো।

    স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, জাবালিয়ায় বড় একটি শরণার্থী শিবির রয়েছে। সেখানে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তারা ক্রমশ উত্তরের দিকে ঢুকে পড়ছে।চিকিৎসকেরা জানিয়েছন, শনিবার দিনভর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত ২৯ জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অনেক। ফলে নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।গাজার উত্তরের দুটি এলাকাকে ‘ভযঙ্কর যুদ্ধক্ষেত্র’ হিসেবে চিহ্নিত করে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তারা এই এলাকার বাসিন্দাদের দক্ষিণে সরে যেতে বলেছে।

    তবে হামাসের পক্ষ থেকে বাসিন্দাদের সরে না যাওয়ার আহ্বান জানানো হয়েছে। তারা বলেছে, দক্ষিণে সরে গিয়েও রক্ষা পাওয়া কঠিন। কারণ সেখানেও ইসরায়েলি শত্রুরা নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে।

    ইসরায়েলের সামরিক বাহিনীর অভিযোগ, হামাস যোদ্ধারা বেসমারিক ভবনগুলোতে লুকিয়ে থেকে তাদের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করছে। এমনকি তারা আত্মরক্ষার জন্য কামাল আদওয়ান হাসাপাতাও ব্যবহার করেছে। এ জন্য এসব এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে এবং অভিযান চালানো হচ্ছে।

    গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১ হাজার ২০০ মানুষ নিহত হয় বলে জানায় ইসরায়েল। এরপর গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। যুদ্ধ লেগে যায় দুই পক্ষে।গাজায় ইসরায়েলি হামলা এখনো অব্যাহত। মাঝে কিছুদিন যুদ্ধবিরতি থাকলেও অবস্থা তেমন পরিবর্তন হয়নি। গাজার স্বাস্থ্য বিভাগ বলছে, ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত ৪২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।