Skip to content

ইনস্টাগ্রামে হ্যাকিং, বাচঁবেন যেভাবে

    ইনস্টাগ্রামে হ্যাকিং, বাচঁবেন যেভাবে prothomasha.com

    বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের মধ্যে ইনস্টাগ্রামে অন্যতম। প্রতিদিন বেড়েই চলেছে মাধ্যমটির ব্যবহারকারীর সংখ্যা। কিন্তু বেশির ভাগ সময় ব্যবহারকারীদের অসচেতনতার কারণেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে হামলা চালায় সাইবার অপরাধীরা। তাই অ্যাকাউন্ট নিরাপদ রাখা অত্যন্ত জরুরি।

    প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট লাইফওয়্যার এর প্রতিবেদন থেকে জানা গেছে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিরাপদ রাখতে একাধিক নিরাপত্তা ফিচার রয়েছে প্ল্যাটফর্মটিতে। তারপরও বিভিন্ন কৌশলে তথ্য হাতিয়ে নিয়ে ফাঁদে ফেলা, হ্যাকিং, স্ক্যাম ও অনলাইনে আড়িপাতার মতো নানা ঘটনা ঘটাচ্ছে সাইবার অপরাধীরা। এই অবস্থায় ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রক্ষায় ব্যবহারকারীদের ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ফিচার ব্যবহার করার পরামর্শ দিয়েছে মেটা।

    টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করবেন যেভাবে

    – ইনস্টাগ্রামে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপে প্রবেশ করে প্রোফাইল আইকোনে ট্যাপ করুন।

    – সেখানে ট্যাপ করার পর ডান পাশে থাকা তিনটি ‘সমান দাগ’ দেয়া লাইনে ট্যাপ করুন। আইওএসের ক্ষেত্রে নিচের ডান দিকে থাকা মেনু বাটনে ট্যাপ করুন। এর ফলে একটি পেজ চালু হবে।

    – এরপর পেজের ওপরের দিকে থাকা ‘অ্যাকশন সেন্টারে’ ট্যাপ করুন।

    – সেখানে পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিট অপশনে দেখা যাবে। সেই অপশনে ট্যাপ করুন

    – এবার টু-ফ্যাক্টর অথেনটিকেশন লেখা একটি অপশন দেখাবে। সেটি নির্বাচন করুন।

    – যে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার চালু করতে চান তার ওপর ট্যাপ করুন। এই পর্যায়ে পাসওয়ার্ড দিতে হতে পারে।

    – পরে সিকিউরিটি মেথড হিসেবে দুটি অপশন দেখানো হবে। সেগুলো হলো অথেনটিকেশন অ্যাপ, বা এসএমএস বা হোয়াটসঅ্যাপ। এর মধ্য থেকে পছন্দের পদ্ধতিটি নির্বাচন করুন।

    এছাড়া লগইন অ্যাক্টিভিটি চেকআপ করে ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষা করা যায়। এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টে লগইন করা হয়েছিল কি না, তা জানা যাবে।

    এ জন্য প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপে প্রবেশ করে প্রোফাইল ট্যাবে প্রবেশ করুন।

    – পরে সাইডবার মেনু থেকে ‘সেটিংস’ অপশনে প্রবেশ করতে হবে।

    – এবার সিকিউরিটি (Security) অপশন থেকে লগইন অ্যাকটিভিটি (Login Activity) নির্বাচন করে ইনস্টাগ্রাম লগইন অ্যাকটিভিটি (Instagram Login Activity) অপশনে ট্যাপ করলেই কোন কোন ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে, সেগুলোর তালিকা ও অবস্থান দেখা যাবে। তালিকায় অপরিচিত কোনো যন্ত্র থাকলে নামের পাশে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে লগ আউট (Log out) অপশন নির্বাচন করতে হবে।