Skip to content

জন্মদিনে ৫ উইকেট নিয়ে আফগানদের সিরিজ জেতালেন রশিদ

    জন্মদিনে ৫ উইকেট নিয়ে আফগানদের সিরিজ জেতালেন রশিদ prothomasha.com

    জন্মদিনে দলকে সেরা উপহার দিলেন রশিদ খান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক সিরিজ জয়ের পেছনে ৫ উইকেট নিয়ে বড় অবদানই রাখলেন এই তারকা। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে প্রোটিয়াদের ১৭৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতে ২-০ ব্যবধানে সিরিজ ঘরে তুলল আফগানরা।

    র‌্যাংকিংয়ের শীর্ষ ৫ দলের বিপক্ষে প্রথমবার সিরিজ জিতল আফগানিস্তান। অপরদিকে প্রোটিয়ারা নিজেদের ইতিহাসে রানের ব্যবধানে পঞ্চম লজ্জার হার দেখল।গতকাল শারজায় প্রথমে ব্যাট করে রহমতউল্লাহ গুরবাজের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩১১ রান করে আফগানিস্তান। জবাবে শেষ ৬১ রানে ৯ উইকেট হারিয়ে ৩৪.২ ওভারে ১৩৪ রানে গুটিয়ে যায় দ. আফ্রিকা।

    ৩১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা প্রোটিয়ারা অবশ্য শুরুটা ভালো করে। ১৪ ওভারে দুই ওপেনার টেম্বা বাভুমা ও টনি ডি জর্জি ৭৩ রান তোলেন। তবে ১২ রানের ব্যবধানে দুজনই ফিরে যান। এরপর রশিদ ঘূর্ণিতে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকেন তারা। বাভুমা ৩৮ ও টনি ৩১ রান করেন।

    রশিদ খান ৯ ওভারে এক মেডেন ও মাত্র ১৯ রানে ৫ উইকেট দখল করেন। নানগেয়ালিয়া খারোতে ৪ উইকেট পান।টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে গুরবাজের ১১০ বলে ১০৫ রানে বড় সংগ্রহ পায় দ. আফ্রিকা। এছাড়া রহমত শাহ ৫০ ও আজমতউল্লাহ ওমরজাই ৫০ বলে ৫টি চার ও ৬টি ছক্কায় ৮৬ রানে অপরাজিত থাকেন।