Skip to content

ইউটিউবারদের জন্য সুখবর, আসছে ৯টি ফিচার

    ইউটিউবারদের জন্য সুখবর, আসছে ৯টি ফিচার prothomasha.com

    জনপ্রিয় ভিডিও হোস্টিং প্ল্যাটফর্ম ইউটিউবে যুক্ত হচ্ছে ৯টি নতুন ফিচার। গতকাল বৃহস্পতিবার নিউ ইয়র্কে অনুষ্ঠিত হলো ইউটিউবের বার্ষিক ইভেন্ট ‘মেড অন ইউটিউব’। ইউটিউবারদের বহুল প্রতীক্ষিত এই ইভেন্টেই ঘোষণা করা হয়েছে ইউটিউবের আসন্ন ৯টি নতুন ফিচার। আজকের পোস্টে চলুন নতুন এই ফিচারগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

    এবারের ‘মেড অন ইউটিউব’ ইভেন্টের মূল লক্ষ্য ছিলো ইউটিউব ব্যবহারকারীদের প্রত্যেককে তাদের সৃজনশীলতা প্রকাশ করার, কমিউনিটি গড়ে তোলার এবং দীর্ঘস্থায়ী ব্যবসা পরিচালনার সুযোগ করে দেয়া। সাম্প্রতিক এআই টুল ও ফিচারগুলো ব্যবহার করে প্রতিষ্ঠিত নির্মাতা ও শিল্পীদের পাশাপাশি যাতে নতুন প্রজন্মের নির্মাতারাও উপার্জনের সুযোগ পায় সেদিকে লক্ষ্য রেখেই নতুন ৯টি ফিচার নিয়ে আসছে গুগলের মালিকানাধীন ইউটিউব।

    ১। ড্রিম স্ক্রিনে আসছে ‘ভিও’

    গত বছরই ঘোষণা করা হয়েছিলো ড্রিম স্ক্রিনের। এটি ব্যবহার করে ইউটিউব শর্টসে ব্যাকগ্রাউন্ড জেনারেট করা যায়। এই ফিচারটিতে এবার যুক্ত হতে চলেছে গুগল ডিপমাইন্ড-এর সাম্প্রতিক ভিডিও জেনারেশন মডেল ‘ভিও’ যার কল্যাণে আরও বেশি বাস্তবসম্মত (রিয়েলিস্টিক) ব্যাকগ্রাউন্ড জেনারেট করা যাবে শর্টস তৈরি ক্ষেত্রে। এছাড়া প্রথমবারের মতো ড্রিম স্ক্রিনে স্বতন্ত্র ভিডিও ক্লিপও নিয়ে আসবে ভিও।

    ২। ইন্সপিরেশন ট্যাব এর আপগ্রেড ভার্সন

    ইউটিউব স্টুডিও-তে থাকা ইন্সপিরেশন ট্যাবের উন্নত বা আপগ্রেড ভার্সন নিয়ে আসতে যাচ্ছে ইউটিউব। ফিচারটির উন্নত সংস্করণে বিভিন্ন সাজেশন কিউরেট করা এবং সেগুলোকে পুরোপুরি প্রজেক্টে রুপান্তর করা যাবে। একই সাথে ফিচারটি যেসকল আইডিয়া, টাইটেল ও থাম্বনেইলসহ প্রজেক্টের সার্বিক রুপরেখা জেনারেট করে দিবে সেগুলো নির্মাতারা চাইলে তার নিজস্ব স্টাইল অনুযায়ী পরিবর্তন ও পরিমার্জন করতে পারবেন।

    ৩। কমিউনিটিজ

    একেবারে নতুন একটি ফিচার এই ‘কমিউনিটিজ’। এটি ডিসকর্ডের মতো একটি স্পেস যেটা কনটেন্ট নির্মাতারা চাইলে নিজেদের চ্যানেল পেজে অ্যাক্টিভেট করে নিতে পারেন। এই স্পেসটিকে ব্যবহার করে নির্মাতারা তাদের অডিয়েন্সের সাথে পারস্পরিক যোগাযোগ আরও বৃদ্ধি করতে পারেন। নির্মাতা এবং গ্রাহক উভয়ই ‘কমিউনিটিজ’-এ বিভিন্ন শিল্প ও ছবি পোস্ট করার পাশাপাশি বিভিন্ন আইডিয়া নিজেদের মধ্যে শেয়ার করতে পারেন এবং নিজেদের পছন্দের বিষয়ে ও ভিডিও নিয়ে আলোচনাও করতে পারেন।

    ৪। কমিউনিটি হাব

    ইউটিউব স্টুডিও অ্যাপের উন্নত বা আপগ্রেডেড স্পেস হলো ‘কমিউনিটি হাব’। এই স্পেসটি ব্যবহার করে নির্মাতারা অনেক সহজে তাদের অডিয়েন্সের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের পছন্দ-অপছন্দের বিষয়গুলো সম্পর্কে জানতে পারেন। পাশাপাশি কমেন্টের উত্তর দেয়ার ক্ষেত্রে এআই জেনারেটেড বিভিন্ন সাজেশনও পাবেন নির্মাতারা। ফলে অডিয়েন্সের করা কমেন্টে তাৎক্ষণিক প্রতিক্রিয়া এখন স্বয়ংক্রিয়ভাবেই জানাতে পারবেন নির্মাতারা।

    ৫। অটো ডাবিং

    অটো ডাবিং ফিচার ব্যবহার করে নির্মাতারা তাদের কনটেন্টকে আরও বেশি সংখ্যক অডিয়েন্সের কাছে নিয়ে যেতে পারবেন। কনটেন্ট যে ভাষায় তৈরি সেই ভাষার অডিয়েন্সের বাইরেও লাখ লাখ অডিয়েন্সের কাছে কনটেন্ট পৌঁছে দেয়া সম্ভব হবে অটো ডাবিং ফিচারটির কল্যাণে। নির্মাতারা চাইলে তাদের কনটেন্টে ডাবকৃত অডিও ট্র্যাকস যুক্ত করে দিতে পারবেন স্বয়ংক্রিয়ভাবেই।

    ৬। হাইপ

    ‘লাইক’ বাটনের মতোই একটি নতুন বাটন ‘হাইপ’ নিয়ে আসছে ইউটিউব। কোনো ভিডিও ভালো লাগলে যেমন আমরা লাইক দেই, তেমনি ‘হাইপ’ দেয়ারও অপশন থাকবে। এর মাধ্যমে দর্শক ছোট থেকে মাঝারি পর্যায়ের নির্মাতাদেরকে একটি সাপ্তাহিক লিডারবোর্ডে স্থান করে দিতে পারেন। এই হাইপ লিডারবোর্ডে জায়গা করে নেয়ার মাধ্যমে নির্মাতারা একদিকে যেমন নিজেদের ভালো কাজের স্বীকৃতি পাবেন অন্যদিকে নিজের চ্যানেলে নতুন অডিয়েন্সও যুক্ত করতে পারবেন।

    ৭। ইউটিউব শপিং

    ইউটিউব শপিং-এ বর্তমানে ২ লক্ষ ৫০ হাজার নির্মাতা আছেন। ‘ইউটিউব শপিং’ নামের এই অ্যাফিলিয়েট প্রোগ্রামটি এবার আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার বাইরে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামেও আসতে যাচ্ছে। ইন্দোনেশিয়ায় গতকালই এসেছে ফিচারটি এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে থাইল্যান্ড ও ভিয়েতনামের নির্মাতারাও এটি অ্যাক্সেস করতে পারবেন।

    ৮। গিফটস পাওয়ার্ড বাই জুয়েল

    ইউটিউব নির্মাতাদের জন্য উপার্জনের নতুন একটি উপায় হচ্ছে এই ‘গিফটস’ ফিচারটি। ভার্টিক্যাল লাইভে দেখা মিলবে নতুন এই ফিচারটির। এর মাধ্যমে দর্শকরা সহজেই ‘লাইভ’ চলাকালে প্রতিক্রিয়া (রিঅ্যাক্ট) জানাতে পারবে, লাইভ ভিডিওটি তাদের কতটা ভালো লাগছে তা প্রকাশ করতে পারবে এবং সক্রিয়ভাবে লাইভে অংশও নিতে পারবে।

    ৯। বড় স্ক্রিনে পরিচিতি পাওয়ার সুযোগ নির্মাতাদের সামনে

    ইউটিউব নির্মাতারা অচিরেই টেলিভিশনের মতো তাদের কনটেন্টকে বিভিন্ন সিজন ও এপিসোডে (পর্বে) সাজিয়ে প্রকাশ করতে পারবে। ফলে একদিকে যেমন টেলিভিশনের জন্য আরও বেশি উপযোগী হয়ে উঠবে নির্মাতাদের কনটেন্ট অন্যদিকে ইউটিউব চ্যানেলেই দর্শকরা বড় পর্দার অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।

    এছাড়া চ্যানেল পেজেও ইউটিউব বেশ কিছু পরিবর্তন নিয়ে আসতে যাচ্ছে যাতে করে নির্মাতারা চাইলে একটি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে প্লে হবে তাদের চ্যানেলে। এর ফলে দর্শক চ্যানেলটিতে আসার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া ভিডিও’তে নিমগ্ন হয়ে যাবেন এবং চ্যানেলটি সম্পর্কে আরও ভালোভাবে জানার সুযোগ পাবেন।