Skip to content

৬১ বছর পর সত্যজিতের ‘মহানগর’

    ৬১ বছর পর সত্যজিতের ‘মহানগর’ prothomasha.com

    সত্যজিতের সেই অনন্য সৃষ্টি ‘মহানগর’। প্রায় ৬১ বছর পর এবার বড় পর্দায় ফের দেখার সুযোগ পাচ্ছে কলকাতাবাসী।কলকাতা শহরের একটি মধ্যবিত্ত পরিবারের গল্প নিয়ে ষাটের দশকের সমাজের রূঢ় বাস্তবতায় নির্মিত সত্যজিৎ রায়ের ‘মহানগর’।

    ভারতীয় এক গণমাধ্যমের সূত্র থেকে জানা যায়, শুক্রবার দক্ষিণ কলকাতার এক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে মাধবী মুখোপাধ্যায় এবং অনিল চট্টোপাধ্যায় অভিনীত এ সিনেমাটি।

    কলকাতার এক প্রেক্ষাগৃহের মালিক পুরোনো সিনেমার নতুন করে মুক্তি প্রসঙ্গে বলেন, ‘শহরে ঘটে যাওয়া সাম্প্রতিক আন্দোলনকে সামনে রেখে একুশ শতক ফিরে দেখবে ষাট দশকের কলকাতাকে। যেমন আজকের নারী সহজে রাত দখলে পথে নামতে পারে, কিন্তু সেই যুগে কিন্তু সংসারের প্রয়োজনে চাকরি নেওয়ার আগে তাকে অনেক কিছু ভাবতে হত।’

    এদিকে আরেক প্রেক্ষাগৃহের মালিক বলিউডি সিনেমার সঙ্গে তুলনা টেনে বলেছেন, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘বীরজারা’, ‘পড়োসন’, ‘বম্বে টু গোয়া’র মতো সিনেমা যদি নতুন করে মুক্তির পর দর্শকরা আগ্রহের সঙ্গে প্রেক্ষাগৃহে আসতে পারেন, তা হলে সত্যজিৎ রায়ের সিনেমায় দেখতে কেন আসবেন না!উল্লেখ্য, নরেন্দ্রনাথ মিত্রের ‘অবতরণিকা’ গল্প অবলম্বনে ১৯৬৩ সালে এই সিনেমাটি বানিয়েছেন সত্যজিৎ রায়।

    বাঙালি গৃহবধূর চাকরিজীবী হয়ে ওঠার সামাজিকভাবে সংকটপূর্ণ ও গুরুত্বপূর্ণ বিষয়টি চিত্রিত হয়েছে এ সিনেমায়। এইচরিত্রটি করেছেন মাধবী মুখোপাধ্যায়।