Skip to content

বাংলাদেশে ভারতের রপ্তানি কমেছে ২৮ শতাংশ

    বাংলাদেশে ভারতের রপ্তানি কমেছে ২৮ শতাংশ prothomasha.com

    বাংলাদেশে ভারতীয় পণ্য আমদানি আগস্টে ২৮ শতাংশ কমে গেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যের বরাত দিয়ে তারা জানায়, গত বছর আগস্টে ৯৪ কোটি ৩০ লাখ ডলারের পণ্য আমদানি করেছিল বাংলাদেশ, এই বছর সেটি কমে দাঁড়িয়েছে ৬৮ কোটি ১০ লাখে।

    রেটিং সংস্থা ক্রিসিল জানিয়েছে, বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতিতে ভারতের বাণিজ্যে এখনো কোনো প্রভাব পড়েনি। তবে দীর্ঘমেয়াদে এমন পরিস্থিতি থাকলে এর প্রভাব পড়বে। কারণ বাংলাদেশে রপ্তানি হওয়া কিছু পণ্যের জন্য সেখানে উৎপাদন হাব গড়ে উঠেছে।বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারত থেকে বাংলাদেশে সবচেয়ে বেশি আমদানি পণ্যের একটি তুলা, যা আগস্টে ১০ শতাংশ কমে গেছে।

    ইন্ডিয়ান এক্সপ্রেসের তথ্য অনুযায়ী, বাংলাদেশে রপ্তানি কমে যাওয়ার প্রভাব ভারতীয় টেক্সটাইল শিল্পের ওপর পড়বে। তারাই মূলত বাংলাদেশে তৈরি পোশাক খাতের কাচামাল রপ্তানি করে। ক্রিসিল বলছে, শিল্প অথবা খাত রপ্তানি আয়ের ওপর কতটা নির্ভরশীল, প্রভাবের মাত্রা তার ওপর নির্ভর করবে।

    অন্যান্য পণ্যের ক্ষেত্রে বাংলাদেশ-ভারত বাণিজ্য খুব বেশি নয় বলে জানিয়েছে ক্রিসিল। তারা বলছে, ভারতের মোট রপ্তানির আড়াই শতাংশ যায় বাংলাদেশে আর আমদানির ক্ষেত্রে তা শূন্য দশমিক ৩ শতাংশ।