Skip to content

খালি পেটে লেবু পানি কাদের জন্য ক্ষতিকর?

    খালি পেটে লেবু পানি কাদের জন্য ক্ষতিকর? prothomasha.com

    ব্যক্তিভেদে শরীরে খাবারের তারতম্য দেখা দেয়। অনেকে বলেন সকালে লেবু পানি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বাড়ে। আবার অনেকে এই পানীয় দিয়েই সকাল শুরু করেন। তাই সুবিধা-অসুবিধা ভেবে নিজের শরীরের হিসাব বুঝেই খাবারটা নির্বাচন করতে হবে।

    বিশেষজ্ঞরা বলছেন, খালি পেটে লেবু পানি খেলে সাধারণত গ্যাস্ট্রিক হওয়ার ঝুঁকি থাকে না, তবে এটি ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। লেবু পানির অম্লীয়তা অনেকের পাকস্থলীর জন্য সহনীয় হতে পারে এবং এমনকি হজমের জন্যও উপকারী। তবে যাদের আগে থেকেই গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে লেবু পানির অম্লীয়তা গ্যাস্ট্রিকের উপসর্গ বাড়াতে পারে।

    যদি খালি পেটে লেবু পানি খাওয়ার পর আপনি গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন, তাহলে এটি এড়ানো ভালো। অন্যথায়, লেবু পানি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে কারণ এতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

    উপকারিতা-

    ১. হজম প্রক্রিয়া উন্নত করে: লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজম প্রক্রিয়াকে উৎসাহিত করে এবং গ্যাস্ট্রিক জুসের নিঃসরণকে বাড়ায়, যা খাবার হজমে সহায়তা করে।

    ২. ডিটক্সিফিকেশন: এটি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে এবং লিভারের কার্যকারিতা উন্নত করে।

    ৩. ওজন কমাতে সহায়ক: লেবু পানি শরীরে মেটাবলিজম বাড়াতে সহায়তা করে, যা ওজন কমাতে ভূমিকা রাখে।

    ৪. ভিটামিন সি এর উৎস: লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বক সুস্থ রাখে।

    ৫. ত্বকের জন্য ভালো: লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের দাগ কমাতে এবং উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

    সতর্কতা-

    ১. অতিরিক্ত এসিডিটি: লেবুর অম্লীয়তা যাদের আগে থেকেই গ্যাস্ট্রিক বা অম্লতার সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে খালি পেটে এটি পান করা সমস্যার কারণ হতে পারে।

    ২. দাঁতের ক্ষতি: লেবুর অ্যাসিড দাঁতের এনামেলকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই লেবু পানি পান করার পর মুখ ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

    ৩. অতিরিক্ত পান না করা: বেশি পরিমাণে লেবু পানি খাওয়া শরীরে অম্লতা বাড়িয়ে গ্যাস্ট্রিক সমস্যা তৈরি করতে পারে।

    ৪. খালি পেটে লেবু পানি খাওয়া শুরু করলে প্রথমে অল্প পরিমাণে ট্রাই করে দেখতে পারেন এবং আপনার শরীর কিভাবে প্রতিক্রিয়া জানায় তা পর্যবেক্ষণ করতে পারেন।