Skip to content

বৃষ্টিতে ঢাকায় বায়ুমানের অবস্থা কী?

    বৃষ্টিতে ঢাকায় বায়ুমানের অবস্থা কী? prothomasha.com

    গত কয়েকদিনের তীব্র গরমের পর রাজধানী ঢাকায় আজ সকাল থেকেই মুষলধারে বৃষ্টি হচ্ছে। এতে নগরবাসীর ভেতরে স্বস্তি মিলেছে। আজ দিনের প্রথম প্রহর থেকেই ঢাকার বিভিন্ন জায়গায় বৃষ্টি ঝরছে। এ অবস্থায় শহরটির বাতাসে দূষণ মাঝারি অবস্থায় রয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।এদিকে সকাল ১০টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৫০ স্কোর নিয়ে ৮১ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা, যা দূষণের দিক থেকে মাঝারি হিসেবে বিবেচনা করা হয়।

    এদিকে একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৮৯ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা। এ ছাড়া ১৬০ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা, ১৫৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে উগান্ডার রাজধানী কামপালা, ১২৭ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে কাতারের দোহার এবং পঞ্চম অবস্থানে থাকা ভারতের দিল্লির স্কোরও সমান ১১৮।

    আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।