Skip to content

ইথুন বাবুর গান গেয়ে গ্রেপ্তার ভারতীয় শিল্পী

    ইথুন বাবুর গান গেয়ে গ্রেপ্তার ভারতীয় শিল্পী prothomasha.com

    বাংলাদেশের আন্দোলনের গান ‘দেশটা তোমার বাপের নাকি’-এর আদলে অসমীয়া ভাষায় গান গেয়ে প্রতিবাদ করার জন্য আলতাফ হোসেন নামে এক শিল্পীকে গ্রেপ্তার করেছে ভারতীয় পুলিশ।পুলিশের দাবি, এই গানের মাধ্যমে মাতৃভূমিকে অসম্মান করেছেন তিনি। সেই দায়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে।

    ভারতীয় গণমাধ্যম এসডি টিভির এক প্রতিবেদনে জানা যায়, আসাম পুলিশ বলেছে, বিতর্কিত গানের মাধ্যমে রাজ্যের জাতিগত সম্প্রদায়ের বিরুদ্ধে শত্রুতা উস্কে দেওয়ার অভিযোগে তারা ইউটিউবার এবং গায়ক আলতাফ হোসেনকে গ্রেপ্তার করেছে।এদিকে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটি নিয়ে ক্ষোভ প্রকাশ করে জনসাধারণকে অসমীয়া সম্প্রদায়ের সামাজিক নিয়ম মেনে চলার জন্য সতর্ক করে লিখেছিলেন, ‘সমাজে ভালো ভাবে সংহত হওয়ার জন্য। একজনকে অবশ্যই এর মূল বৈশিষ্ট্যগুলিকে সম্মান করতে হবে।’

    তিনি আরও লিখেছেন, ‘যদি কেউ আমাদের সভ্যতা, ঐতিহ্য বা সাংস্কৃতিক অনুশীলনকে এমনভাবে প্রচার করে, যা আমাদের নিয়ম থেকে বিচ্যুত হয়, তবে তা গ্রহণ করা হবে না। উদাহরণস্বরূপ, যদি বিহুকে পরিবর্তন করা হয় ‘মিয়া বিহু’ এটা অসমিয়া জনগণ মেনে নেবে না।’প্রসঙ্গত, ‘দেশটা তোমার বাপের নাকি’ গানের কথা ও সুর করেছেন বাংলাদেশের জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক ইথুন বাবু। গেয়েছেন মৌসুমী চৌধুরী।