Skip to content

রুশ ভূখণ্ডে ১০০ বসতি দখল ইউক্রেনের

    রুশ ভূখণ্ডে ১০০ বসতি দখল ইউক্রেনের prothomasha.com

    রাশিয়ার ভূখণ্ডের প্রায় ১০০টি বসতি দখলে নিয়েছে ইউক্রেনীয় সেনাবাহিনী। আজ বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি ইউক্রেনে স্থল অভিযান শুরু করে রাশিয়া। দীর্ঘ এই সময়ে দুই পক্ষের প্রচুর সেনা হতাহতের শিকার হয়েছেন। মারা গেছেন অনেক বেসামরিকও। এখনো পর্যন্ত যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। অনেকদিন সুবিধাজনক অবস্থানে ছিল রাশিয়া। তবে সম্প্রতি রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় সেনা ঢুকে রাশিয়াকে চাপে ফেলেছে।চলতি মাসের শুরুতে ট্যাংকসহ অন্যান্য ভারী অস্ত্র নিয়ে রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশের পর বসতি দখলে নেওয়ার এই দাবি করল তারা। এ ছাড়া রাশিয়ার প্রায় ৬০০ সেনাসদস্যকে বন্দি করার কথাও জানিয়েছে তারা।

    ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ ওলেক্সান্ডার সিরস্কি বলেছেন, গত ৬ আগস্ট সীমান্ত পার হয়ে রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশ করার পর থেকে ইউক্রেনীয় সেনারা রাশিয়ায় ১০০টি বসতি দখল করেছে। এছাড়া এখন পর্যন্ত ইউক্রেনের বাহিনী রাশিয়ার ১ হাজার ২৯৪ বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

    বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, রাশিয়া অন্যান্য এলাকা থেকে প্রায় ৩০ হাজার সৈন্য পুনরায় কুরস্ক অঞ্চলে মোতায়েন করেছে এবং এখন ইউক্রেনীয় বাহিনীর চারপাশে ‘প্রতিরক্ষামূলক বলয়’ গঠনের চেষ্টা করছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তাদের আখমত বিশেষ বাহিনী কুরস্ক অঞ্চলের সুদজা জেলায় অভিযান চালিয়েছে। অভিযানের পর সেখানে তারা একটি কৌশলগত স্থান পুনরুদ্ধার করেছে। কয়েকদিন আগে এটি ইউক্রেন দখল করে নিয়েছিল।