Skip to content

ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তা ঝুঁকি

    ক্রোম ব্রাউজারে আবারও নিরাপত্তা ঝুঁকি prothomasha.com

    বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এর একটি বহুল প্রচলিত ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। অ্যান্ড্রয়েডের জন্য তৈরি করা এই ব্রাউজারের মাধ্যমে আপনার পছন্দমতো খবরের নিবন্ধ, প্রিয় সাইট দ্রুত অ্যাক্সেস করার লিঙ্ক, ডাউনলোড এবং বিল্ট-ইন গুগল সার্চ ও অনুবাদের সুবিধা পাওয়া যায়। তবে সম্প্রতি আবারও একটি ‘জিরো ডে’ নিরাপত্তাত্রুটি দেখা দিয়েছে ক্রোম ব্রাউজারে।

    জিরো ডে নিরাপত্তাত্রুটি মূলত সফটওয়্যারের দুর্বলতা। নিজেদের তৈরি সফটওয়্যারে ত্রুটি শনাক্ত হলে দ্রুত সমাধান করে নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু প্যাঁচ উন্মুক্তের আগে হ্যাকাররা যদি সেই ত্রুটি ব্যবহার করতে পারে, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তাত্রুটি বলা হয়।এর আগে চলতি বছর বেশ কয়েকবার ক্রোম ব্রাউজারের নিরাপত্তাত্রুটি নিয়ে সমস্যায় পড়েছে গুগল । তবে এই সমস্যা সমাধানের কিছুদিন পরপরই একাধিক নিরাপত্তাত্রুটি সমাধান করতে হয়েছে। আর তারপরই ব্রাউজারের নতুন সংস্করণ উন্মুক্ত করছে প্রতিষ্ঠানটি।

    এবার নতুন এই ‘জিরো ডে’ নিরাপত্তাত্রুটির সমাধান করে হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। পুরনো সব সংস্করণে নিরাপত্তাত্রুটি থেকে যাওয়ায় ব্যবহারকারীদের দ্রুত ক্রোম ব্রাউজার হালনাগাদ করতে পরামর্শ দিয়েছে । আর এ নিয়ে এই বছর মোট নয়টি জিরো ডে নিরাপত্তাত্রুটির সমাধান করল তারা

    গুগলের তথ্যমতে, ক্রোম ব্রাউজারে থাকা সিভিই-২০২৪-৭৯৭১ ত্রুটিটি ভয়ংকর। ক্রোম ব্রাউজারের ভি৮ জাভাস্ক্রিপ্ট ইঞ্জিনে থাকা এ ত্রুটির কারণে উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেম চলা যন্ত্রে ক্রোম ব্রাউজার অকার্যকর করার পাশাপাশি দূর থেকে কোড যুক্ত করে তথ্য সংগ্রহ করা যায়। তাই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য ১২৮.০.৬৬১৩.৮৪/৮৫ এবং ম্যাক ও লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য ১২৮.০.৬৬১৩.৮৪ সংস্করণ উন্মুক্ত করা হয়েছে।