Skip to content

ত্রাণ দেওয়া নিয়ে জোভানের ক্ষোভ

    ত্রাণ দেওয়া নিয়ে জোভানের ক্ষোভ prothomasha.com

    উজান থেকে নেমে আসা ভারতীয় ঢল ও ভারী বর্ষণে প্লাবিত হয়েছে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল। বন্যায় বিপর্যস্ত ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, খাগড়াছড়িসহ ১১টি জেলা। বন্যার্তদের সহযোগিতায় সেনাবাহিনী, কোস্টগার্ড, বিজিবি ও নৌবাহিনীর পাশাপাশি এগিয়ে এসেছে দেশের সকল শ্রেণি-পেশার মানুষজন। আছেন শোবিজ অঙ্গনের তারকারাও। এই দলে আছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান। ৪০০ পরিবারের দুই দিনের খাবারের দায়িত্ব নিয়েছেন তিনি।তবে ত্রাণ কার্যক্রমে গিয়ে ফটোশেসন বা ছবি তোলা নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন এই অভিনেতা। তিনি জানান, ত্রাণ দেওয়ার সময় ছবি তোলায় বেশিরভাগ মানুষই বিব্রতবোধ করেন। এমনকি অনেকে এমন বিব্রতকর পরিস্থিতিতে ত্রাণ না নিয়েই চলে যান।

    গতকাল মঙ্গলবার বিকেলে ফেসবুক এক পোস্টে জোভান লিখেছেন, ‘আজকে ফেনীতে ত্রাণ নিতে এসে একজন আঙ্কেল রাগ করে ত্রাণ না নিয়েই চলে গেছেন। ওনার রাগ করার কারণ ছিল ত্রাণ দেওয়ার সময় ভিডিও/ছবি তোলা। ওনি একপর্যায়ে বলেন, “বাবা, টাকা-পয়সা আমাদেরও বহু ছিল। একটা বড় খামারের মালিকও ছিলাম। বন্যায় সব শেষ। বছরে হাজার হাজার টাকার যাকাত দিছি। কিন্তু আজকে বন্যার কারণে নিঃস্ব। পরিবার আর বাচ্চাদের দিকে তাকাইয়া ত্রাণ নিতে আসছি। সবাই যে ভিডিও করে অনলাইনে দিচ্ছে- এইগুলা তো সারাজীবন থাইকা যায়। পরে দেখলে নিজেরে অসহায় মনে হয়। আমাদেরও তো চক্ষুলজ্জা আছে।”’

    এই অভিনেতার অনুরোধ, ‘দয়া করে যারা ত্রাণ দিচ্ছেন অন্তত ত্রাণ দেওয়ার সময় ভিডিও/ছবি তুলবেন না। ত্রাণ নিতে আসা অনেকেই বহু টাকার মালিক ছিল কিন্তু আজকে পরিস্থিতির শিকার। পারলে ওনাদেরকে আপন ভাই-বোনের মত আপ্যায়ন কইরেন!’উল্লেখ্য, ব্যক্তিগত উদ্যোগে দুটি টিম নিয়ে বন্যার্তদের সহায়তা দিয়েছেন জোভান। ত্রাণ বিতরণ করেছেন ফেনী ও নোয়াখালী জেলায়। তবে এই উদ্যোগ ব্যক্তিগত হলেও পরিবারের অন্য সদস্যদের কৃতিত্ব দেন তিনি।