Skip to content

বাংলাদেশ সিরিজে যেসব রেকর্ডের সামনে শাহিন-মাসুদরা

    বাংলাদেশ সিরিজে যেসব রেকর্ডের সামনে শাহিন-মাসুদরা prothomasha.com

    দীর্ঘদিন পর সাদা পোশাকে মাঠে নামছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। আগামী ২১ আগস্ট রাওয়ালপিন্ডি টেস্ট দিয়ে শুরু হচ্ছে তাদের দুই ম্যাচের টেস্ট সিরিজ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ চক্রের অংশ এই সিরিজে বেশ কয়েকটি মাইলফলকের সামনে পাকিস্তানের ক্রিকেটাররা।

    প্রথম পাকিস্তানি বোলার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০০ উইকেট ছোঁয়ার দ্বারপ্রান্তে পেসার শাহিন আফ্রিদি। বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের পেস আক্রমণে নেতৃত্ব দেবেন তিনিই। টেস্ট চ্যাম্পিয়নশিপে বর্তমানে ২৪ টেস্টে ৯১ উইকেট এই পেসারের। ২ ম্যাচে ৯ উইকেট পেলেই মাইলফলক ছুঁয়ে ফেলবেন শাহিন।

    এখনো পর্যন্ত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ১১ বোলার ১০০ উইকেট ছোঁয়ার কৃতিত্ব দেখিয়েছেন। এই তালিকায় সবার ওপরে অস্ট্রেলিয়ার নাথান লায়ন। এই স্পিনারের উইকেট সংখ্যা ১৮৭। তালিকার অন্যরা হলেন- প্যাট কামিন্স (১৭৫), রবিচন্দ্রন অশ্বিন (১৭৪), মিচেল স্টার্ক (১৪৭), স্টুয়ার্ট ব্রড (১৩৪), কাগিসো রাবাদা (১২০), জেমস অ্যান্ডারসন (১১৬), টিম সাউদি (১১৬), জাসপ্রিত বুমরাহ (১১০), জশ হ্যাজলউড (১০৯) ও রবীন্দ্র জাদেজা (১০২)।

    বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১ হাজার রানের মাইলফলক ছোঁয়ার সুযোগ থাকছে অধিনায়ক শান মাসুদ ও সহঅধিনায়ক সৌদ শাকিলের সামনেও। এই সময়ে ১৮ ম্যাচে ৯৮৫ রান করেছেন মাসুদ। অন্যদিকে নতুন নিযুক্ত সহ অধিনায়ক শাকিল ১০ ম্যাচ থেকে করেছেন ৯৬৭ রান।