Skip to content

সৌদির কাছে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

    সৌদির কাছে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র prothomasha.com

    সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।\বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার দাবি, চুক্তির শর্ত পূরণ করায় কংগ্রেসের নির্দেশনা ও পরামর্শের ভিত্তিতে অস্ত্র বিক্রির বিষয়টিকে আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে। অস্ত্র বিক্রি শুরু হতে পারে আগামী সপ্তাহ নাগাদ।

    সৌদি আরবের কাছে আকাশ থেকে স্থলে আক্রমণ করার মতো সমরাস্ত্র বিক্রির স্থগিতাদেশ তুলে নেবে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। অস্ত্র বিক্রির ক্ষেত্রে প্রচলিত পদ্ধতি অনুসরণ করার কথাও জানান তিনি।বাইডেন প্রশাসন জানায়, জাতিসংঘের নেতৃত্বে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সৌদি আরবের মধ্যে যুদ্ধবিরতির পর ২০২২ সালের মার্চ থেকে ইয়েমেনে হামলা করেনি সৌদি আরব। এর আগে, ইয়েমেন যুদ্ধ বন্ধ করতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে যুক্তরাষ্ট্র।

    গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন বলেছিলেন, পারমাণবিক শক্তি, নিরাপত্তা, প্রতিরক্ষা সহযোগিতা এবং রিয়াদ ও তেল আবিবের সম্পর্ক স্বাভাবিক করতে চায় তার দেশ। এ জন্য একগুচ্ছ চুক্তির খুব কাছাকাছি পৌঁছেছে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব।এদিকে বাইডেন প্রশাসন একটি বিস্তৃত চুক্তির অংশ হিসেবে রিয়াদের সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তি এবং বেসামরিক পারমাণবিক সহযোগিতার জন্য আরেকটি চুক্তি নিয়ে আলোচনা করছে। মূলত ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক স্বাভাবিক করার একটি অনুঘটক হিসেবে এটি কাজ করবে বলে আশা করছে বাইডেন প্রশাসন।