Skip to content

সারাদেশে সংঘর্ষে নিহত ৩৩

    সারাদেশে সংঘর্ষে নিহত ৩৩ prothomasa.com

    বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা কর্মসূচিতে সারাদেশ উত্তাল হয়ে উঠেছে। বিভিন্ন জেলায় আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। এতে বিভিন্ন জেলায় অন্তত ৩৩ জন নিহত হয়েছেন।নিহতের মধ্যে ফেণীতে ৫ জন, সিরাজগঞ্জে ৪ জন, মুন্সীগঞ্জে ৩ জন, বগুড়ায় ৩ জন, মাগুরায় ৩ জন, ভোলায় ৩ জন, রংপুরে চারজন, পাবনায় ২ জন, সিলেটে ২, কুমিল্লায় ১ জন, জয়পুরহাটে ১ জন, রাজধানী ঢাকায় ১ জন ও বরিশালে ১ জনসহ ৩৩ জন রয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন দুই শতাধিক।

    ফেনী: সরকার পদত্যাগের এক দফা দাবিতে পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত অর্ধশতাধিক। আজ রবিবার দুপুরে শহরের মহীপালে দফায় দফায় সংঘর্ষে এসব হতাহতের ঘটনা ঘটে। ফেনী হাসপাতালের আরএমও আসিফ ইকবাল এ তথ্য নিশ্চিত করেছেনে। নিহতরা হলেন, ফেনীর ফাজিলপুর উপজেলার সাইদুল ইসলাম (২৫), সদর উপজেলার শিহাব উদ্দিন (২২), দুই রিকশাচালকসহ আরও একজন। পঞ্চমজনের পরিচয় পাওয়া যায়নি তার লাশ মর্গে রয়েছে।

    মুন্সীগঞ্জ: ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে মুন্সীগঞ্জ। সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক আবু হেনা জামাল। এছাড়া অন্তত ১০ জন গুলিবিদ্ধের খবর পাওয়া গেছে।

    রংপুর ব্যুরো : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রণক্ষেত্রে পরিণত হয়েছে বিভাগীয় নগরী রংপুর। দুপুরে নগরীর জাহাজ কোম্পানি মোড় এলাকায় জেলা ও মহানগর আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে যুবলীগ নেতাসহ চারজন নিহতের খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে একজন রংপুর সিটি করপোরেশনের ৪নং ওয়ার্ড কাউন্সিলর ও ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি হারাধন রায় হারা রয়েছেন। বাকি ৩ জনের নাম ও পরিচয় জানা যায়নি। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. ইউনুছ আলী চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

    পাবনা: পাবনায় আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এ সময় গুলিবিদ্ধ হয়ে তিন যুবক নিহত এবং আহত হয়েছেন অন্তত ৩০ জন। আজ রবিবার দুপুরে শহরের আব্দুল হামিদ রোডের ট্রাফিক মোড়ে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- শিক্ষার্থী জাহিদুল ইসলাম (১৯), ফাহিম (১৭) ও মাহবুবুল হোসেন। জাহিদুল ও ফাহিম ছাত্র হলেও মাহবুবুল হোসেন ভাড়াড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুসাইদের গাড়িচালক।

    বগুড়া: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে গুলিবিদ্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। আজ রোববার দুপুরে এ ঘটনা ঘটেছে। দুজনের মৃত্যুর বিষয় নিশ্চিত করেছেন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের উপপরিচালক আবদুল ওয়াদুদ এবং অপরজনের বিষয় নিশ্চিত করেছেন বেসরকারি স্বদেশ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক। তিনজনের মধ্য দুজনের লাশ শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও একজন বেসরকারি স্বদেশ হাসপাতালে রয়েছেন। নিহতের মধ্যে একজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তাঁর নাম মনিরুল ইসলাম (২২)। তাঁর বাড়ি কাহালু উপজেলায়

    মাগুর: বিএনপি ও ছাত্রদলের সঙ্গে পুলিশের সংঘর্ষে জেলা ছাত্রদলের যুগ্মসাধারণ সম্পাদক মেহেদী হাসান রাব্বিসহ (৩০) তিনজন নিহত হয়েছেন। আজ রবিবার বেলা সাড়ে ১১টার দিকে অসহযোগ আন্দোলনকে ঘিরে শহরের পারনান্দুয়ালী-ঢাকারোড এলাকায় এ হতাহতের ঘটনা ঘটে। নিহতরা অন্যরা হলেন যুবদলকর্মী ফরহাদ (২৬) ও ছাত্রদলকর্মী সুমন শেখ (২০)। এসব মৃত্যুর খবর নিশ্চিত করেছেন জেলা বিএনপির প্রচার সম্পাদক মিজানুর রহমান।

    ভোলা : ভোলার নতুন বাজারে আইনশৃঙ্খলনা রক্ষাকারী বাহিনী গুলিতে তিনজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে জসিম উদ্দিন (৭০) নামে একজন ছাতা শ্রমিকের পরিচয় জানা গেলেও দুইজনের পরিচয় পাওয়া যায়নি। তাদের বয়স ২০ থেকে ২২ বছর বলে জানা গেছে। রোববার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটেছে।