Skip to content

ভারতের ৩০০ ব্য়াংকে সাইবার হামলা

    ভারতের ৩০০ ব্য়াংকে সাইবার হামলা prothomasha.com

    ভারতের অন্তত ৩০০টি ব্যাংক সাইবার হামলার শিকার হয়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্য়াংক অব ইন্ডিয়া এখনো এইহামলা নিয়ে কোনো মন্তব্য না করলেও, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার একটি বিবৃতি প্রকাশ করে এ খবর জানিয়েছে।

    ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, দেশের বড় শহরের বাইরে গ্রামে-মফস্বলে অন্তত দেড় হাজার ছোট এবং মাঝারি মাপের ব্য়াংক আছে। এই ধরনের ব্য়াংককে সমবায় এবং আঞ্চলিক ব্য়াংক হিসেবে চিহ্নিত করা হয়। গ্রামে এই ধরনের ব্য়াংকেই টাকা রাখেন কৃষক-মজুরেরা। সরকার তাদের যে টাকা দেয়, তা-ও এই ব্য়াংকগুলিতেই জমা হয়। সেগুলোই হামলার শিকার হয়েছে।

    যে সফটওয়্য়ার এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে, তা দিয়ে মূলত খুচরো টাকা লেনদেন করা হতো। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাইবার হামলা হয়েছে, এটা বোঝার পর সি এজ টেকনোলজি বন্ধ করে দেওয়া হয়েছে ওই ব্য়াংকগুলিতে। ফলে আপাতত ওই ব্য়াংকগুলি থেকে কেউ টাকা লেনদেন করতে পারবেন না।

    ব্য়াংকগুলিতে যে সাইবার হামলা হতে পারে, তা অনেকদিন ধরেই আশঙ্কা করছিল সাইবার ক্রাইম দপ্তর। বড়-ছোট সমস্ত ব্য়াংককেই সতর্ক করা হয়েছিল। বুধবারের ঘটনার পর বড় ব্য়াংকগুলিকে নতুন করে সতর্ক করা হয়েছে।তবে কারা এবং কেন এই হামলা চালালো, তা এখনো স্পষ্ট নয়।