Skip to content

মতিঝিলে ২০০ কোটি টাকার দেবোত্তর সম্পত্তি উদ্ধারে অভিযান

    মতিঝিলে ২০০ কোটি টাকার দেবোত্তর সম্পত্তি উদ্ধারে অভিযান prothomasha.com

    রাজধানীর মতিঝিলের সার্কুলার রোডে ২০০ কোটি টাকা মূল্যের দেবোত্তর সম্পত্তি উদ্ধারে অভিযান শুরু করেছে ঢাকা জেলা প্রশাসন। শনিবার (১৩ জুলাই) সকাল ৯টা থেকে এ উদ্ধার অভিযান শুরু হয়। নির্মাণাধীন এই ভবন ভেঙে এখানে নতুন মন্দির তৈরি করা হবে।সনাতন ধর্ম মতে, দেব/দেবীর জন্য উৎসর্গ করা সম্পদকে দেবোত্তর সম্পত্তি বলে। এটি কেউ ব্যক্তিগতভাবে ভোগ করতে পারবেন না। মন্দির কমিটি জানায়, দীর্ঘদিন এই জায়গাটি প্রভাবশালী একটি মহল দখল করে রেখেছে। পরে সরকার ও জেলা প্রশাসন বরাবর আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে অবৈধ এই স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে।

    জানা যায়, নির্মাণাধীন এই ভবন ভেঙে এখানে নতুন মন্দির তৈরি করা হবে। কিছুদিন আগে এখানে আনসার ক্যাম্প ছিল। সেটি সরানোর পর প্রভাবশালী একটি মহল ক্রয়সূত্রে মালিকের ভুয়া কাগজ দেখিয়ে জায়গাটি দখল করে। পরে বিষয়টি মন্দির কমিটির নজরে এলে আবেদন করা হয়। তদন্তে বিষয়টি প্রমাণিত হওয়ায় এই উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

    হিন্দু ধর্ম কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুব্রত পাল বলেন, দীর্ঘদিন ধরে এই ৩৬ শতাংশ জায়গা অবৈধ দখলদারদের হাতে ছিল। আমরা জেলা প্রশাসকের কাছে আমাদের সম্পত্তি ফিরে পাওয়ার জন্য আবেদন করি। পরে তিনি এসিল্যান্ডের মাধ্যমে তদন্ত করেছেন যে এটি দেবোত্তর সম্পত্তি কি না। তদন্ত শেষে সত্যতা পাওয়ায় তারা এটি হিন্দু ধর্ম কল্যাণ ট্রাস্টকে বুঝিয়ে দেওয়ার জন্য সিদ্ধান্ত নেন। আমরা এখানে একটি মন্দির নির্মাণ করব। আগেও এখানে মন্দির ছিল।