Skip to content

আগস্টের মধ্যেই মোদি সরকারের পতন

    আগস্টের মধ্যেই মোদি সরকারের পতন prothomasha.com

    ভারতের নরেন্দ্র মোদি সরকার গঠনের এক মাস না পেরোতেই সরকার পতনের কথা বললেন রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শুধু তা-ই নয়, কত দিনের মধ্যে মোদি সরকারের পতন হতে পারে তারও আভাস দিলেন তিনি।গতকাল শুক্রবার বিহারের রাজধানী পাটনায় রাষ্ট্রীয় জনতা দলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে দলীয় কর্মী-সমর্থকদের উদ্দেশে বক্তব্যের সময় এসব কথা বলেন তিনি।

    লালুপ্রসাদ বলেন, আমি দলের সমস্ত কর্মীকে প্রস্তুত থাকার জন্য আবেদন করছি। কারণ যে কোনো সময়ে আবার নির্বাচন হতে পারে। দিল্লিতে মোদি সরকারের অবস্থা খুবই দুর্বল। আগস্ট মাসের মধ্যেই সরকার পড়ে যেতে পারে।

    সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। তবে এবারের নির্বাচনে আশানুরূপ ফল হয়নি বিজেপির। নির্বাচনী প্রচারে মোদি থেকে শুরু করে বিজেপি নেতৃত্ব দাবি করেছিলেন, এবার একাই তারা ৩৭০-এর বেশি আসন পাবে। তবে বাস্তবে তা হয়নি। বিজেপিকে থামতে হয় ২৪০ আসনেই। অন্যান্য শরিকদের আসন সংখ্যা মিলিয়ে সরকার গঠনের জাদুসংখ্যা পার করতে পেরেছে এনডিএ।

    জেল থেকে প্যারোলে মুক্ত হয়ে সংসদ সদস্য হিসেবে শপথ ‘খলিস্তানি’ অমৃতপাল, ‘কাশ্মীরি জঙ্গি’ রশিদের এবারে লোকসভা নির্বাচনে বিহারে চারটি আসন জিতেছে আরজেডি।

    উল্লেখ্য, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক লালুর দল। ভোটে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করে বিহারে লড়েছে আরজেডি। অনেকের মতে, আরজেডিও আশানুরূপ ফল করতে পারেনি। লালু-পুত্র তেজস্বী যাদব জানান, ভোটে দলের পারফরম্যান্স পর্যালোচনা করা হয়েছে। আগামী দিনে আরও জোটবদ্ধ হয়ে লড়াই করার বার্তা দিলেন তিনি।