Skip to content

ব্রাজিলকে রুখে দিল কোস্টারিকা

    ব্রাজিলকে রুখে দিল কোস্টারিকা prothomasha.com

    কোপা আমেরিকায় নিজেদের শুরুটা ভালো করতে পারেনি ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে গোল শূন্য ড্র করেছে সেলেসাওরা। যদিও পুরো ম্যাচে আক্রমণের বন‍্যা বইয়ে দিয়েছিল ব্রাজিল। তবে দুর্দান্ত রক্ষণে প্রতিরোধ গড়ে সফল হয় কোস্টারিকা।যুক্তরাষ্ট্রের সোফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে ডি গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও কোস্টারিকা। যেখানে ইতিহাসে প্রথমবার ব্রাজিল ও কোস্টারিকার কোনো ম‍্যাচ ড্র হলো। আগের ১১ লড়াইয়ের ১০টিতেই জিতেছিল ব্রাজিল, একটিতে কোস্টারিকা।

    এদিন ৭৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন‍্য ১৯ শট নেয় দরিভাল জুনিয়রের শিষ্যরা। তবে এর কেবল তিনটি ছিল লক্ষ‍্যে। সেগুলো দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন পোস্টের নিচে ব‍্যস্ত দিন কাটানো কোস্টারিকার গোলরক্ষক পাত্রিক সেকেইরা। এর বিপরীতে একরকম ‘বেকার’ ছিলেন ব্রাজিল গোলরক্ষক আলিসন বেকার। কোস্টা রিকার দুটি শটের একটিও ছিল না লক্ষ‍্যে।একের পর এক আক্রমণে কোস্টারিকাকে প্রবল চাপে রাখা ব্রাজিল ২৯তম মিনিটে বল পাঠায় জালে। কিন্তু ভিএআর রেফারির সঙ্গে তিন মিনিটের বেশি সময় কথা বলে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

    বিরতির পরও একই রকম আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে ব্রাজিল। ৬০তম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগও আসে। রাফিনিয়ার নিচু ক্রসে ভিনিসিউসের ফ্লিকে পেনাল্টি স্পটের কাছে বল পান রদ্রিগো। তার দ্রুত নেওয়া শটে হাক্সেল কিরোসের দারুণ ব্লকে বাড়ে ব্রাজিলের অপেক্ষা।

    এরপর ৭০তম মিনিটে জোয়াও গোমেস ও ভিনিসিউসের জায়গায় মাঠে আসেন সাভিনিয়ো ও এন্দ্রিক। বদলি নামার কয়েক সেকেন্ডের মধ‍্যে গোলের জন‍্য শট নেন এন্দ্রিক। জটলার মধ‍্যে সেটি ঠেকান একজন। পরের মিনিটে ব্রাজিলের তরুণ সেনসেশনের চ‍্যালেঞ্জের মুখে নিজেদের জালেই বল পাঠিয়ে দিচ্ছিলেন কিরোস। ভাগ‍্যভালো তার, হেড যায় গোলরক্ষক বরাবর! শেষ দিকে ব্রাজিল আরও কয়েকটি সুযোগ পেলেও তা থেকে গোল না হওয়ায় ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়।