Skip to content

হিজবুল্লাহর আঘাতে ধ্বংস হতে পারে আয়রন ডোম: যুক্তরাষ্ট্র

    হিজবুল্লাহর আঘাতে ধ্বংস হতে পারে আয়রন ডোম: যুক্তরাষ্ট্র prothomasha.com

    লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর আঘাতে ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের আশঙ্কা, হিজবুল্লাহর সঙ্গে যেকোনো সর্বাত্মক যুদ্ধে প্রথম আঘাতে বিপর্যস্ত হতে পারে ইসরাইলের আয়রন ডোম।

    ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের এক বিশ্লেষণ অনুযায়ী, হিজবুল্লাহর রকেট ও ক্ষেপণাস্ত্র খুঁজে বের করে ধ্বংস করার জন্য বিশাল অনুসন্ধান ও হামলা প্রচেষ্টার প্রয়োজন হবে। তাদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও রয়েছে, যা মূলত চাপ প্রয়োগের জন্য ব্যবহৃত হতে পারে এবং ইসরায়েলি জনবসতিতে দূরপাল্লার হামলা চালিয়ে যুদ্ধের প্রতি ইসরায়েলি সমর্থন দুর্বল করার চেষ্টা করতে পারে।

    বিশেষজ্ঞরা বলছেন, সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ হলো ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে হিমশিম অবস্থায় পতিত করতে ইচ্ছাকৃতভাবে ছোড়া একাধিক ক্ষেপণাস্ত্রের হামলা প্রতিহত করা।সংস্থাটির বিশ্লেষক সেথ জি জোন্স বলেন, উত্তর দিক থেকে আসা বিস্তৃত রকেট ভাণ্ডার মোকাবিলা করা ইসরায়েলি আকাশ প্রতিরক্ষার জন্য একটি কঠিন কাজ হবে।