Skip to content

অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস

    অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস prothomasha.com

    বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়ে ইতিহাস গড়েছে আফগানিস্তান। এ জয়ে আসরটির সেমিফাইনালে খেলার স্বপ্ন জিইয়ে রেখেছেন রশিদ খানরা। তবে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া পরের ম্যাচে হারলে বিদায় নিতে হবে মিচেল মার্শদের।আজ রবিবার গ্রুপ ওয়ানে কিংসটাউনে মুখোমুখি হয় দুদল। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় ম্যাচটি শুরু হয়। যেখানে প্রথমে ব্যাট করা আফগানরা নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান করে। জবাবে ১৯.২ ওভারে ১২৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। অজিদের বিপক্ষে যেকোনো ফরম্যাটে এটিই আফগানিস্তানের প্রথম জয়।

    ১৪৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে শুরুতেই ধাক্কা দেয় আফগানিস্তান। দুই ওপেনার ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার যথাক্রমে শূন্য ও তিন রানে ফেরেন। অধিনায়ক মার্শও ১২ রানে ফেরেন। তবে এরপর গত ওয়ানডে বিশ্বকাপের মতো দেওয়াল হয়ে দাঁড়ান গ্লেন ম্যাক্সওয়েল।

    এই ডানহাতি একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে অজিদের কক্ষপথেই রেখেছিলেন। তবে গুলবাদিন নাইব আজ দুর্দান্ত ফর্ম নিয়ে মাঠে নেমেছিলেন। তিনি থামান ভয়ংকর ম্যক্সওয়েলকে। এই ব্যাটার ৪১ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৫৯ করেন।এরপর মার্কাস স্টোইনিস ১১ করলেও আফগান বোলারদের দাপটে অস্ট্রেলিয়ার আর কোনো ব্যাটারই দুই অংকের ঘরে পৌঁছাতে পারেননি। নাইব ৪ ওভারে ২০ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। নাভিন উল হক নেন ৩টি উইকেট।

    টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের ১১৮ রানের উদ্বোধনী জুটিতে ভালো কিছুর সম্ভাবনা জাগায় আফগানিস্তান। গুরবাজ ৪৯ বলে ৪টি চার ও সমান ছক্কায় ৬০ রান করেন। আর জাদরান ৪৮ বলে ৬টি চারে ৫১ করেন।

    এরপর অবশ্য অন্য ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে সংগ্রহ বড় করতে পারেনি আফগানিস্তান। শেষ দিকে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স হ্যাটট্রিক তুলে নিলে আফগানদের লাগাম টেনে ধরে অজিরা।অজি বোলারদের মধ্যে কামিন্স ৩টি ও অ্যাডাম জাম্পা ২টি উইকেট তুলে নেন।এর আগে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরেছিল আফগানিস্তান। অন্যদিকে অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে হারিয়েছে বাংলাদেশকে।