Skip to content

আবারও অজিত দোভালকেই বেছে নিলেন মোদি

    আবারও অজিত দোভালকেই বেছে নিলেন মোদি prothomasha.com

    ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে আবারও অজিত দোভালকেই বেছে নিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগের দুই মেয়াদেও এই দায়িত্বপালন করেছিলেন ভারতের জেমসবন্ড খ্যাত এই কর্মকর্তা।

    ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গতকাল বৃহস্পতিবার সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করে ৭৭ বছরের ডোভালের পুনর্নিয়োগের কথা জানানো হয়েছে। গত ১০ জুন থেকেই কার্যকর হয়েছে ঐ নির্দেশিকা।

    ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পরই সাবেক গোয়েন্দা কর্মকর্তা দোভালকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদে নিয়ে এসেছিলেন নরেন্দ্র মোদি। তারপর একে একে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে জঙ্গিদমনে তার নেতৃত্বেই পদক্ষেপ গ্রহণ করে সরকার। ২০১৬ সালে উরিতে জঙ্গি হানার পর তার নেতৃত্বেই পাক অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক হয়েছিল; যা সে সময় মোদি সরকারের পক্ষে প্রবল জনপ্রিয়তা এনে দিয়েছিল। এরপর ২০১৭ সালে দোকলামে ভারত-চীন যুদ্ধপরিস্থিতি তৈরি হয়। সেই সময় মূলত ডোভালের হস্তক্ষেপেই পরিস্থিতি শান্ত হয় এবং দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হয়।

    ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর পুনর্নিয়োগ পেয়েছিলেন অবসরপ্রাপ্ত ঐ আইপিএস অফিসার। এবার পদমর্যাদাও বাড়িয়ে দেয় মোদি সরকার। প্রথম পাঁচ বছরে দোভালের পদমর্যাদা ছিল কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর সমান। সেই পদমর্যাদা বাড়িয়ে তাকে দেওয়া হয়েছিল পূর্ণমন্ত্রীর মর্যাদা। দ্বিতীয় দফার মেয়াদে দোভালের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ৩৭০ ধারা রদের পর অশান্ত হয়ে ওঠা কাশ্মীর উপত্যকায় আইনশৃঙ্খলা ফেরানোর ক্ষেত্রে।