Skip to content

আর্জেন্টিনায় জাতীয় বাজেট নিয়ে তীব্র অসন্তোষ, রাজধানীতে ব্যাপক সংঘর্ষ

    আর্জেন্টিনায় জাতীয় বাজেট নিয়ে তীব্র অসন্তোষ, রাজধানীতে ব্যাপক সংঘর্ষ prothomasha.com

    বাজেট কমানো সংশ্লিষ্ট সংস্কার নিয়ে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে ব্যাপক সংঘর্ষ হয়েছে। গতকাল বুধবার রাতে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের সামনে জড়ো হন বিক্ষোভকারীরা। সে সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে জলকামান এবং কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ। দুই পক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

    প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীদের দাবি, এই সংস্কারের কারণে লাখ লাখ আর্জেন্টাইন ক্ষতিগ্রস্ত হবেন। সংস্কারের অনুমোদন ঠেকাতে পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ করেন বিক্ষোভকারীরা। এ ছাড়া দুটি গাড়িতে আগুনও দেন তারা। তবে বিক্ষোভ স্বত্ত্বেও দেশটির আইনপ্রণেতারা এই বাজেট কমানোর সংস্কারের অনুমোদন দিয়েছেন।

    আর্জেন্টিনার ডানপন্থীি প্রেসিডেন্ট জাভিয়ার মিলেই এই সংস্কারের প্রস্তাব করেছেন। তিনি মূলত এর মাধ্যমে দেশটির ভঙ্গুর অর্থনীতিকে জাগ্রত করতে চাচ্ছেন বলে দাবি করেছেন। এই সংস্কারের মাধ্যমে আর্জেন্টিনায় অর্থনৈতিক জরুরি অবস্থা জারি করা হবে, সরকারি পেনসন ও শ্রম অধিকার কমিয়ে দেওয়া হবে।প্রেসিডেন্ট মিলেই-র এই সংস্কার প্রস্তাবের বিরোধীতে করেছে দেশটির বিরোধীদল, শ্রম সংগঠন এবং সামাজিক সংস্থাগুলো।