Skip to content

পাকিস্তান কি সুযোগ হাতছাড়া করল

    পাকিস্তান কি সুযোগ হাতছাড়া করল prothomasha.com

    নিউইয়র্কে কানাডাকে গতকাল ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। ২০ ওভারে ৭ উইকেটে ১০৬ রান তোলে কানাডা, পাকিস্তান সেটি পেরিয়ে যায় ১৫ বল ও ৭ উইকেট বাকি রেখে। পাকিস্তান যদি এই রান ১৩.৫ ওভারের মধ্যে তাড়া করতে পারত, তাহলে রান রেটে ছাড়িয়ে যেত যুক্তরাষ্ট্রকে।

    তবে সেটা তারা করতে পারেনি। কেন দ্রুত রান তোলার ঝুঁকি পাকিস্তান নেয়নি, সেই কারণ জানিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে বাবরের ব্যাখ্যাতে বোধ হয় সন্তুষ্ট নন আহমেদ শেহজাদ ও শোয়েব মালিক। দুজনেই মনে করেন কানাডার বিপক্ষে পাকিস্তান আরও দ্রুত তাড়া করতে পারত।কানাডার বিপক্ষে আরও একবার বাবর-রিজওয়ানে ভর করে জিতেছে পাকিস্তান। দুজনে গড়েন ৬২ বলে ৬৩ রানের জুটি। রিজওয়ান অপরাজিত থাকেন ৫৩ বলে ৫৩ রানে। বাবর করেন ৩৩ বলে ৩৩ রান। এই জয় নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ পাকিস্তান জাতীয় দলের বাইরে থাকা ব্যাটসম্যান শেহজাদ বলেছেন, ‘অবশেষে পাকিস্তান ভালো একটা জয় পেল।

    ভারতের বিপক্ষেও এই টেম্পারমেন্ট দরকার ছিল। যদিও মনে করি কানাডার দেওয়া ১০৭ রানের লক্ষ্য আরও আগেই পাকিস্তানের তাড়া করে জেতা উচিত ছিল।’পাকিস্তানের অলরাউন্ডার মালিক তাঁর দেশের একটি সংবাদমাধ্যমে বলেছেন, ‘রান রেটের চেয়ে জয় পাওয়াটাই গুরুত্বপূর্ণ, অন্তত পয়েন্ট তো পাওয়া গেছে। তবে যেভাবে ম্যাচটা ১৭.৩ ওভারে শেষ করেছে, এটা ১৪-১৫ ওভারের মধ্যে শেষ করা যেত। মোহাম্মদ আমিরকে কৃতিত্ব দিতে হবে, সে দারুণ বোলিং করেছে। ওকে তৃতীয় ওভার করানোটা বাবরের সঠিক সিদ্ধান্ত ছিল। পুরোনো দিনের মতো আমির বল করেছে দেখে ভালো লাগছে।’কেন পাকিস্তান দ্রুত রান তোলার চেষ্টা করেনি, সেই কারণ জানিয়েছেন বাবর। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলছেন, ‘ রান রেট, ১৪ ওভারের মধ্যে ম্যাচ শেষের বিষয়টি আমাদের মাথায় ছিল। তবে উইকেটের কারণে কাজটা কঠিন হয়ে গেছে।’

    এবারের বিশ্বকাপে পাকিস্তানের নিজেদের প্রথম দুই ম্যাচে যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে হেরেছে। অন্যদিকে ভারত ও যুক্তরাষ্ট্র দুই দলই জিতেছে দুটি করে ম্যাচ। সুপার এইটে উঠতে পাকিস্তানের সামনে এখন কঠিন সমীকরণ। বাকি থাকা ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলেই শুধু হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলেও।পাকিস্তানকে প্রার্থনা করতে হবে, যুক্তরাষ্ট্র যেন ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে না জেতে। কিংবা যুক্তরাষ্ট্রের কোনো ম্যাচ যেন বৃষ্টিতে ভেসে না যায়। কারণ, তারা আর একটি পয়েন্ট পেলেই নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের বিদায়। আজ রাতে যুক্তরাষ্ট্র ভারতের বিপক্ষে তাদের তৃতীয় ম্যাচ খেলবে।