Skip to content

স্টকহোমে বাংলাদেশ উৎসব উদযাপন

    স্টকহোমে বাংলাদেশ উৎসব উদযাপন prothomasha.com

    সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ দূতাবাসে উৎসবমুখর পরিবেশে ‘বাংলাদেশ উৎসব’ উদযাপিত হয়েছে। স্থানীয় সময় গতকাল শনিবার দূতাবাস প্রাঙ্গণে বাংলা নববর্ষ-১৪৩১, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত মেহ্‌দী হাসান ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ আগত অতিথিদের বাংলা নববর্ষ-১৪৩১, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর জন্মবার্ষিকীর শুভেচ্ছা জানান।

    তাদের নিকট বাংলা নববর্ষ সূচনার ইতিহাস তুলে ধরা হয় এবং ইউনেস্কো কর্তৃক ২০১৬ সালের নভেম্বরে ‘মঙ্গল শোভাযাত্রা’কে ‘ ইনটেনজিবেল কালচারাল হেরিটেজ’ এর তালিকায় অন্তর্ভূক্তির কথা উল্লেখ করা হয়।এ ছাড়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর সাহিত্য ও জীবনী সম্পর্কেও আগত অতিথিদের অবগত করা হয়।

    উদযাপনের অংশ হিসেবে দূতাবাস প্রাঙ্গণে বাংলা বর্ষবরণ উৎসবের ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। নানান রঙের ব্যানার, ফেস্টুন, প্রতিকৃতি দিয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন সুইডেনের বিদেশী অতিথিবৃন্দ এবং বাংলাদেশীরা।এছাড়া উৎসবের অংশ হিসেবে বাংলাদেশি ঐতিহ্যবাহী খাবার, মিষ্টান্ন সামগ্রী, পোশাক, হস্তশিল্প ও অন্যান্য পণ্যের বিভিন্ন স্টলের আয়োজন করা হয়। এরপর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান-এর আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীবৃন্দ গান, কবিতা, নাচ, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত পরিবেশনার মাধ্যমে আগত অতিথিদের মুগ্ধ করেন।