Skip to content

হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

    হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে prothomasha.com

    বর্তমানে বিশ্বের জনপ্রিয় যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে অন্যতম একটি হোয়াটসঅ্যাপ। অনেকেই ব্যক্তিগত বা প্রয়োজনীয় কাজে এটি নিয়মিত ব্যবহার করেন। ব্যবহারকারীদের কাছে নিজের জনপ্রিয়তা আরও বাড়িয়ে তুলতে প্রতিনিয়ত নিজেকে আপডেট করছে। সেই ধারাবাহিকতায় এবার হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ারিং ফিচার চালু হচ্ছে।

    যদিও স্ক্রিন শেয়ারিং ফিচারের ঘোষণা গত বছরই দেওয়া হয়েছিল। যা এবার সবার জন্য উন্মুক্ত হলো। ভিডিও কলের সময় এখন স্ক্রিন শেয়ার করতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। জুম, মাইক্রোসফট টিমস, গুগল মিটের মতো ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলোর সঙ্গে এবার প্রতিযোগিতায় নামলো হোয়াটসঅ্যাপ। ইউজাররা এখন কল চলাকালীন সময়ে এক বা একাধিক ব্যক্তির সঙ্গে সহজেই লাইভ ভিউ শেয়ার করতে পারবেন। তার আগে স্ক্রিন শেয়ারিং ফিচার চালুর পদ্ধতি জেনে নেওয়া যাক:

    স্ক্রিন শেয়ারিং ফিচার ব্যবহার করতে চাইলে প্রথমেই দেখে নিন অ্যাপ আপডেট আছে কি না। কারণ এটি চালু করতে হলে হোয়াটসঅ্যাপ আপডেট থাকতে হবে। মোবাইল ফোনে কাউকে ভিডিও কল করলে ডিসপ্লের নিচে স্ক্রিন শেয়ারিং আইকন আসবে। সেই আইকনে ক্লিক করলেই একটা উইন্ডো পপ আপ হবে। জানতে চাইবে, ইউজার স্ক্রিন শেয়ার করতে চান কি না।  এটা নিশ্চিত করলে শুরু হবে কাউন্টডাউন। ৩…২…১ এবং তারপরই স্ক্রিনে কলে থাকা ইউজার দেখতে পাবেন। এরপর স্টপ শেয়ারিং অপশনে ক্লিক করলেই স্ক্রিন শেয়ার বন্ধ হয়ে যাবে।

    ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা। এর জন্য ডেস্কটপ অ্যাপ ব্যবহার করতে হবে। ভিডিও কল শুরু করে উইন্ডোতে শেয়ার আইকনে ক্লিক করলে পুরো স্ক্রিন বা একটি নির্দিষ্ট কল শেয়ার করার জন্য উইন্ডো পপ আপ হবে। তারপর পুরোটাই ফোনের মতো। বন্ধ করার জন্য অ্যাপ্লিকেশনে ফিরে গিয়ে স্ক্রিন শেয়ারিং আইকনে পুনরায় ক্লিক করতে হবে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অফিসের নথিপত্র শেয়ার করুন কিংবা পরিবারের সঙ্গে ছবি, ঘুরতে যাওয়ার পরিকল্পনা কিংবা অনলাইনে কেনাকাটা – স্ক্রিন শেয়ারিং ফিচারের মাধ্যমে লাইভ ভিউ শেয়ার করুন।এ ছাড়াও হোয়াটসঅ্যাপ নিশ্চিত করেছে, স্ক্রিন শেয়ারিং এন্ড-টু-এন্ড এনস্ক্রিপশনের মাধ্যমে সম্পূর্ণ সুরক্ষিত। অর্থাৎ ভিডিও কলে যাই শেয়ার করা হোক না কেন বিষয়বস্তু ইউজারদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। কলের বাইরের কেউ তা রেকর্ড করতে পারবে না, এমনকি হোয়াটসঅ্যাপও নয়।