Skip to content

সরকার গঠনে ‘সঠিক সময়ের’ অপেক্ষায় ইনডিয়া জোট

    সরকার গঠনে ‘সঠিক সময়ের’ অপেক্ষায় ইনডিয়া জোট prothomasha.com

    ভারতে লোকসভা ভোটে ভালো ফল করলেও বিরোধী জোট ‘ইনডিয়া’র সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন নেই। তাই আপাতত ঐক্যবদ্ধ বিরোধী হিসেবে থাকার সিদ্ধান্ত নিয়েছে তারা। গতকাল বুধবার রাতে জোটের বৈঠকের পর তেমনই ইঙ্গিত দিলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়গে। পাশে ছিলেন সনিয়া গান্ধী ও রাহুল গান্ধী।

    এছাড়া, সেখানে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, এনসিপি প্রধান শরদ পওয়ার, উদ্ধব ঠাকরের শিবসেনার নেতা সঞ্জয় রাউত, সিপিএমের নেতা সীতারাম ইয়েচুরি ও আপ নেতা সঞ্জয় সিংহসহ জোটের অন্য দলের নেতারা।

    এবারের লোকসভা ভোটে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তবে, সরকার গঠনের মতো সুযোগ তাদের হাতে রয়েছে। এনডিএর বৈঠকেও স্থির হয়েছে যে, তারা সরকার গঠনের দাবি জানাবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও অন্ধ্রপ্রদেশের ভাবী মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর সমর্থনে মোদিই প্রধানমন্ত্রী হবেন। সবকিছু ঠিক থাকলে আগামী শনিবার শপথ নিতে পারেন তিনি। এ পরিস্থিতিতে দায়িত্বশীল বিরোধী হিসেবেই এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল ইনডিয়া জোট।

    ইনডিয়া জোটের হাতে ২৩৩টি আসন রয়েছে। সরকার গড়তে ২৭২টি আসন প্রয়োজন। ইনডিয়া জোটের বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে খড়গে জানিয়েছেন, মোদির স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে লড়াই জারি রাখবে ইনডিয়া। জোটের সব শরিকই এক সুরে কথা বলবে মোদি সরকারের বিরুদ্ধে। এরই সঙ্গে খড়গে বলেন, সরকার গঠনের জন্য সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।বৈঠকের পর জোট শরিক আইইউএমএলের নেতা পিকে কুনহালিকুট্টি বলেন, সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় স্বস্তিতে নেই বিজেপি। সঠিক সময়ের জন্য অপেক্ষা করতে হবে।