Skip to content

লোহিত সাগরে দুটি অপরিশোধিত তেলের ট্যাংকারে হুথিদের হামলা

    লোহিত সাগরে দুটি অপরিশোধিত তেলের ট্যাংকারে হুথিদের হামলা prothomasha.com

    লোহিত সাগরে সৌদি আরবের মালিকানাধীন একটি অপরিশোধিত জ্বালানিবাহী ট্যাংকার ও পানামার পতাকাবাহী একটি জাহাজে হামলা চালিয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। গতকাল সোমবার লোহিত সাগরে ইয়েমেন উপকূলের কাছে এই হামলা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

    সোমবার গভীর রাতে হুথিরা একাধিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে ব্লু লেগুনকে লক্ষ্যবস্তু করার দায় স্বীকার করেছে কিন্তু সৌদি ট্যাঙ্কারের কোনো উল্লেখ করেনি।ইউএস সেন্ট্রাল কমান্ড বলেছে যে, হুথিরা দুটি ট্যাঙ্কারে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং একটি একমুখী আক্রমণ আনক্রুড এয়ারিয়াল সিস্টেম দিয়ে আক্রমণ করেছিল। তারা উভয় জাহাজকেই আঘাত করেছিল।

    মার্কিন সামরিক বাহিনী এই হামলাকে ‘সন্ত্রাসবাদের বেপরোয়া কাজ’ বলে অভিহিত করেছে।একাধিক সূত্র বলেছে, আক্রান্ত হওয়ার সময় সৌদির পতাকাবাহী ট্যাংকার আমজাদ এবং পানামার পতাকাবাহী ব্লু লাগুন-১ জাহাজটি পাশাপাশি এলাকায় নোঙর করা ছিল। হামলার শিকার হওয়ার পর সৌদির ট্যাংকারটি তাদের গতিপথে চলছে। তবে এতে বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়েছে কি না তা জানা যায়নি।

    একটি সূত্র বলেছে, সৌদির মালিকানাধীন ট্যাংকারটিকে সরাসরি হামলার নিশানা বানানো হয়নি। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর গাজায় বর্বর হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে এডেন ও লোহিত সাগরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজে গত নভেম্বর থেকে হামলা চালাচ্ছে হুথিরা।

    হুথিদের ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালালেও; সেগুলো তেমন ফলপ্রসূ হচ্ছে না। হুথিদের হামলার কারণে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো।