Skip to content

লোকসভার ইতিহাসে নজির হতে চলেছেন ওম বিড়লা

    লোকসভার ইতিহাসে নজির হতে চলেছেন ওম বিড়লা prothomasha.com

    বিজেপি নেতৃতাধীন এনডিএ জোটের বৈঠকে আনুষ্ঠানিকভাবে ওম বিড়লাকে স্পিকার পদে প্রার্থী করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মঙ্গলবার ভারতের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় মনোনয়নপত্র জমা দিয়েছেন বিড়লা।আজ বুধবার বেলা ১১টায় স্পিকার পদে ভোট অনুষ্ঠিত হবে। স্পিকার পদে তিনি পুনর্নির্বাচিত হলে প্রয়াত বলরাম ঝাখরের নজির স্পর্শ করবেন ওম বিড়লা।সর্বশেষ লোকসভার স্পিকারও তিনিই ছিলেন। তবে লোকসভার ঐতিহ্য মেনে সর্বসম্মতিতে পুনর্নির্বাচন হচ্ছে না তার।

    ওম বিড়লা স্পিকার পদে বসলে ঝাখরের মতোই তিনি হবেন রাজস্থান থেকে নির্বাচিত সংসদ সদস্য, যিনি উপর্যুপরি দ্বিতীয় বার স্পিকার পদে আসীন হবেন।বিরোধীদল ইন্ডিয়া জোট কে সুরেশকে বিজেপি মনোনীত প্রার্থীর বিপরীতে মনোনয়ন দিয়েছে। ভারতের ইতিহাসে এবারই প্রথম স্পিকার পদের জন্য নির্বাচন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। লোকসভার সদস্যদের সংখ্যাগরিষ্ঠ ভোটে স্পিকার নির্বাচন করা হয়।

    ইন্দিরা গান্ধী এবং রাজীব গান্ধীর প্রধানমন্ত্রীত্বের সময় দুদফায় লোকসভার পূর্ণ মেয়াদের স্পিকার নির্বাচিত হয়েছিলেন ঝাখর। পাঞ্জাবি জনগোষ্ঠীর ওই কংগ্রেস নেতা ১৯৮০ সালের লোকসভা নির্বাচনে জিতেছিলেন পাঞ্জাবের ফিরোজপুর থেকে। ১৯৮৪ সালের ডিসেম্বরের লোকসভা নির্বাচনে জিতেছিলেন রাজস্থানে সীকর থেকে। অন্য দিকে, ওম ২০১৪ থেকে টানা তিন বার রাজস্থানের কোটা লোকসভা থেকে নির্বাচিত সংসদ সদস্য।৫৪৩ আসনের লোকসভায় স্পিকার নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজন ২৭২ জন সংসদ সদস্যের সমর্থন। বিজেপিসহ এনডিএ শিবিরে রয়েছেন ২৯৩ জন। ফলে অঙ্কের হিসাবে ওমের জয় নিশ্চিত।