Skip to content

যে ‘ভুল’ সহজে ভুলবেন না রোনালদো

    যে ‘ভুল’ সহজে ভুলবেন না রোনালদো prothomasha.com

    ক্যারিয়ারের শেষ ইউরোটা রাঙাতে পারলেন না পর্তুগিজ বরপুত্র ক্রিস্টিয়ানো রোনালদো। ব্যক্তিগত পারফর‌ম্যান্সে সমর্থকদের শুধুই হতাশ করেছেন সিআরসেভেন। টাইব্রেকারের দুটি শট ছাড়া প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেননি। পেনাল্টিতে গোল করার সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন সেখানে।

    দলীয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও মুন্সিয়ানা দেখাতে পারেননি পর্তুগিজ অধিনায়ক রোনালদো। স্প্যানিশ গণমাধ্যম ‘মুন্দো দেপোর্তিভো’ গতকাল ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারের সময় রোনালদোর নেওয়া সিদ্ধান্ত নিয়ে একটি প্রতিবেদন করেছে। যার শিরোনাম করেছে ‘যে ভুল সহজে ভুলবেন না রোনালদো।’

    ফ্রান্সের বিপক্ষে ইউরোর কোয়ার্টার ফাইনালের ম্যাচ নির্ধারিত সময়ে গোলশূন্য ড্র হওয়ার পর গড়ায় অতিরিক্ত সময়ে। এই ৩০ মিনিটেও গোলের দেখা পায়নি কোনো দল। এরপর ফলাফলের জন্য টাইব্রেকারে গড়ায় ম্যাচ।

    টাইব্রেকার শটের আগে হয় ‘পেনাল্টি লটারি’। অর্থাৎ, লটারিতে জিতলে নির্দিষ্ট দলের অধিনায়ক সিদ্ধান্ত নিতে পারবেন, তারা ‘পেনাল্টি শ্যুট’ প্রথমে করবেন না পরে। রোনালদো গতকাল ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি লটারি জিতে পরে শট নেওয়ার সিদ্ধান্ত নেন। সিআরসেভেনের এই সিদ্ধান্তকেই ভুল বলেছে মুন্দো দেপোর্তিভো।

    পরিসংখ্যান অনুযায়ী, আগে পেনাল্টি নিলে সুবিধা বেশি পাওয়া যায়। যারা প্রথম পেনাল্টি নেয়, তারাই টাইব্রেকারে বেশি জেতে। কিন্তু রোনালদো সেই সুযোগ পেয়েও হাতছাড়া করেন। তিনি হয়ত আরও অনেকদিন এই বলে আক্ষেপ করবেন, প্রথমে পেনাল্টি নিলে ফল ভিন্ন হতে পারত।

    গতকাল টাইব্রেকারে ফ্রান্সের একটি শটও রুখতে পারেননি শেষ ষোলোতে এই পেনাল্টি ঠেকিয়ে হিরো বনে যাওয়া দিয়েগো কস্তা। অন্যদিকে, পর্তুগালের হয়ে রোনালদো, বার্নান্দো সিলভা, নুনো মেন্দেজ গোল দিলেও লক্ষ্যভ্রষ্ট হয় জোয়াও ফেলিক্সের নেওয়া তৃতীয় শট। ফলে পর্তুগালের শেষ শট দেওয়ার আর সুযোগ হয়নি। ৫-৩ ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ফ্রান্স।