Skip to content

ব্রাজিলকে পেনাল্টি না দেওয়ার ভুল স্বীকার কনমেবলের

    ব্রাজিলকে পেনাল্টি না দেওয়ার ভুল স্বীকার কনমেবলের prothomasha.com

    কোপা আমেরিকার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। ড্র করে কোয়ার্টার ফাইনালে দলটি উঠেছে ঠিকই, তবে গ্রুপ রানার্সআপ হয়ে ওঠায় কোয়ার্টারে তারা প্রতিপক্ষ হিসেবে উরুগুয়ের মতো শক্তিশালী দলকে পেয়ছে। তবে ম্যাচটি জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল, তাকে কোয়ার্টারে পানামার বিপক্ষে খেলত।

    যদিও ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়রকে করা একটি ফাউল নিয়ে বিতর্ক উঠে। যার জন্য ব্রাজিলকে পেনাল্টি দেওয়া হয়নি বলে নাকি ভুল-ও স্বীকার করেছে কনমেবলও! এমনটাই দাবি করেছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো।

    এক প্রতিবেদনে তারা জানিয়েছে, খেলা চলাকালে ভিএআর (ভিডিও অ্যানালিস্ট রেফারি) ভুল সিদ্ধান্ত দিয়েছে বলে একটি ভিডিওতে ব্যাখ্যা দিয়েছে লাতিন আমেরিকান ফুটবলের ‍নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। যদিও ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়রকে করা সেই ফাউল নিয়ে দুই মিনিট সময় নিয়েছিলেন ভিডিও রেফারি।

    এ নিয়ে কনমেবলের বরাতে গ্লোবো বলছে, ৪২তম মিনিটে কলম্বিয়ার ডি-বক্সে ডিফেন্ডার বল ছুঁতে পারেননি, তবে তার আগেই ফাউলের শিকার হয়েছেন ভিনিসিয়ুস। কিন্তু সেখানে অবিবেচক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রেফারি সেই পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণে ব্যর্থ হয়েছেন এবং অল্প সময় পরই ফের ম্যাচ চালিয়ে নিয়েছেন। ভিএআর ভিন্ন অ্যাংগেল থেকে সেই ভিডিও পর্যালোচনা করেছে, খেলোয়াড় ও বলের গতি বিবেচনায় নিয়ে ডিফেন্ডার যে বল স্পর্শ করতে পারেননি সেটি শনাক্ত হতে পারেননি তিনি। মাঠে ভিএআর ত্রুটিপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

    ভিনিসিয়ুস যখন কলম্বিয়ার অর্ধে বল নিয়ে ডি বক্সে ঢুকেন, তখন খেলার ৪২তম মিনিট চলছিল। সেই সময়ে ব্রাজিল ১-০ গোলে এগিয়ে ছিল, ফলে পেনাল্টি পেলে দ্বিগুণ লিড নেওয়ার সুযোগ আসত সেলেসাওদের সামনে। ভিনিকে করা মুনোজের ফাউলটি দেখতে প্রায় দুই মিনিট সময়ও নিয়েছিলেন ভিডিও রেফারি, কিন্তু পরে তিনি ব্যাখ্যা যেন কলম্বিয়া তারকা বল ক্লিয়ারের উদ্দেশে পা বাড়িয়েছিল এবং তাতে তিনি সফল হয়েছেন। পরবর্তীতে প্রথমার্ধের যোগ করা সময়ে সেই মুনোজই গোল করে কলম্বিয়াকে সমতায় ফেরান।

    এদিকে শেষ আটে ব্রাজিলের জন্য অপেক্ষা করছে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেদে ভালভার্দে, রোনাল্দ আরাউহো কিংবা দারউইন নুনেজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।আগামী রবিবার ভোরে কোয়ার্টারে মুখোমুখি হবে ব্রাজিল-উরুগুয়ে।