Skip to content

বৃষ্টি ভেজা ঢাকার বাতাসের খবর কী?

    বৃষ্টি ভেজা ঢাকার বাতাসের খবর কী? prothomasha.com

    রাজধানীতে আজ সকাল থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে। এর প্রভাব দেখা গেছে ঢাকার বাতাসে। তবে এ অবস্থায় শহরটির বাতাসে দূষণ মাঝারি অবস্থায় রয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

    আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান- আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, আজ সকাল ১০টার দিকে ৭৭ স্কোর নিয়ে ২১ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা, যা দূষণের দিক থেকে মাঝারি হিসেবে বিবেচনা করা হয়।

    এদিকে একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৮৮ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে উগান্ডার রাজধানী কামপালা। এ ছাড়া ১৬৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা, ১৩৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মিসরের কায়রো শহর, ১২৭ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ঘানার আক্রা এবং পঞ্চম অবস্থানে থাকা ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার স্কোরও সমান ১২৭।

    একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

    ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।