Skip to content

বৃষ্টির পরে ঢাকার বাতাসের মান ‘গ্রহণযোগ্য’

    বৃষ্টির পরে ঢাকার বাতাসের মান ‘গ্রহণযোগ্য’ prothomasha.com

    ক্রমেই যেন বাড়ছে ঢাকার বায়ুদূষণ। মাঝে মাঝে বৃষ্টি হলে শহরটির বাতাসের মানে উন্নতি হয়। কিন্তু আজ সকালের বৃষ্টিতে ঢাকার বায়ুমানে ভালোই উন্নতি হয়েছে। আজ শনিবার বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় ৮৮ স্কোর নিয়ে ১৫ নম্বরে অবস্থান করছে রাজধানী ঢাকা।এদিন সকাল ৯টা ২০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের মানকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ বলে নির্দেশ করে।

    এদিকে, বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ইন্দোনেশিয়ার জাকার্তা ১৬৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে। বাহরাইনের মানামা ১৫৮ স্কোর নিয়ে দ্বিতীয়, ভিয়েতনামের হ্যানয় ১৫৩ স্কোর নিয়ে তৃতীয় এবং চীনের বাইজিং ১৫১ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। এছাড়া আজ ভারতের দিল্লি ১৩৩ স্কোর নিয়ে ৭ নম্বরে এবং পাকিস্তানের লাহোর ১২২ স্কোর নিয়ে ১০ নম্বরে অবস্থান করছে।

    ৫১ থেকে ১০০ স্কোর হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।এছাড়া ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয় এবং ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।