Skip to content

বিএনপির ‘আংশিক’ কমিটি, প্রভাবশালী অনেক নেতা বাদ

    বিএনপির ‘আংশিক’ কমিটি, প্রভাবশালী অনেক নেতা বাদ prothomasha.com

    চারটি মহানগরে বিএনপির ‘আংশিক’ আহ্বায়ক কমিটিতে আমানউল্লাহ আমান, আবদুস সালামসহ দলের প্রভাবশালী বেশ কয়েকজন নেতা বাদ পড়েছেন। ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, চট্টগ্রাম ও বরিশাল মহানগরের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয় গতকাল।এই মহানগরগুলোর কমিটির শুধু আহ্বায়ক ও সদস্যসচিবদের নাম ঘোষণা করা হয়েছে। সে কারণে বিএনপির ঘোষণাতেই আংশিক আহ্বায়ক কমিটি হিসেবে উল্লেখ করা হয়েছে।

    গত ১৩ জুন মধ্যরাতে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই চারটি মহানগরের আহ্বায়ক কমিটি ভেঙে দেওয়া হয়েছিল। এর পেছনে সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতা ও কিছু ক্ষেত্রে নেতাদের নিষ্ক্রিয়তাকে বড় কারণ হিসেবে তুলে ধরেছিলেন বিএনপি নেতাদের অনেকে। যদিও দলটির আনুষ্ঠানিক বক্তব্য হচ্ছে, দল পুনর্গঠনের অংশ হিসেবে তাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গঠনতন্ত্রের ক্ষমতাবলে মহানগরগুলোর কমিটি ভেঙে দেন। এখন তিনি নতুন আহ্বায়ক কমিটি গঠন করলেন।বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকাসহ চারটি মহানগরে আবারও আংশিক আহ্বায়ক কমিটি গঠনের কথা জানানো হয়েছে। গতকাল রোববার গণমাধ্যমে পাঠানো এই সংবাদ বিজ্ঞপ্তিতে সই করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

    বাদ পড়লেন প্রভাবশালী অনেকে

    নতুন গঠিত আংশিক কমিটিতে ঢাকার উত্তরে আমানউল্লাহ আমান এবং দক্ষিণে আবদুস সালাম বাদ পড়েছেন। চট্টগ্রামে বাদ পড়েন শাহাদাত হোসেন। বরিশালের মহানগর কমিটিতে জায়গা পাননি মজিবর রহমান সরোয়ার।ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক করা হয়েছে সাইফুল ইসলাম নিরবকে। তিনি জাতীয়তাবাদী যুবদলের সভাপতি ছিলেন। ভেঙে দেওয়া আগের কমিটিতে আহ্বায়ক ছিলেন আমানউল্লাহ আমান। তাঁকে ওই পদে বহাল রেখেই ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়েছিল ফরহাদ হালিম ডোনারকে। আমানউল্লাহ আমান এবং ফরহাদ হালিম, তাঁদের দুজনের কাউকেই ঢাকা উত্তর বিএনপির আংশিক আহ্বায়ক কমিটিতে রাখা হয়নি। আগের কমিটির সদস্যসচিব আমিনুল হক নতুন কমিটিতে একই পদ পেয়েছেন।

    বিএনপির ঢাকা মহানগর দক্ষিণে আহ্বায়কের পদ পেয়েছেন রফিকুল আলম মজনু। তিনি আগের কমিটিতে সদস্যসচিব ছিলেন। আগের কমিটির যুগ্ম আহ্বায়ক তানভীর আহমেদ রবিনকে এখন সদস্যসচিব করা হয়েছে। ভেঙে দেওয়া আগের কমিটিতে আহ্বায়ক ছিলেন আবদুস সালাম। তিনি গতকাল প্রথম আলোকে বলেন, নতুন কমিটি সক্রিয়ভাবে কাজ করবে বলে তিনি আশা করেন। তবে আন্দোলনে ব্যর্থতার অভিযোগে তাঁকে সরে যেতে হলো কি না, এ প্রশ্নের জবাবে আবদুস সালাম বলেন, ব্যর্থতার বিষয় নয়। দল পুনর্গঠনের অংশ হিসেবে নতুন কমিটি হয়েছে।

    চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক করা হয়েছে এরশাদুল্লাহকে। আগের কমিটিতে আহ্বায়ক ছিলেন শাহাদাত হোসেন এবং আবুল হাশেম বক্কর ছিলেন সদস্যসচিব। তাঁরা দুজন এবার কমিটিতে জায়গা পাননি। নতুন কমিটিতে সদস্যসচিব করা হয়েছে সাবেক ছাত্রদল নেতা নাজিমুর রহমানকে।

    বিএনপির বরিশাল মহানগর কমিটিতে আহ্বায়ক পদে পরিবর্তন হয়নি। মনিরুজ্জামান খান ফারুক আবারও আহ্বায়কের পদ পেয়েছেন। আগের কমিটির সাবেক যুগ্ম আহ্বায়ক মো. জিয়াউদ্দিন সিকদার হয়েছেন সদস্যসচিব। এ ছাড়া ছাত্রদলের সাবেক নেত্রী আফরোজা খানম নাসরিনকে নতুন কমিটির এক নম্বর যুগ্ম আহ্বায়ক করা হয়েছে।

    তবে সংশ্লিষ্ট সূত্র বলছে, বিগত আন্দোলনে সবচেয়ে নিষ্ক্রিয় ভূমিকা ছিল বরিশাল মহানগর নেতৃত্বের। সেখানে মজিবর রহমান সরোয়ারকে সরিয়ে তাঁর বিরোধী বলে পরিচিত মনিরুজ্জামান খানকে আহ্বায়ক করে মহানগর কমিটি করা হয়েছিল। ফলে শুরু থেকেই এই কমিটি নিয়ে বিতর্ক এবং নানা রকমের দ্বন্দ্ব চলছিল। সেই কমিটি ভেঙে দেওয়ার পর এখন আবার মনিরুজ্জামান খানই পেলেন আহ্বায়কের পদ। এবারও জায়গা হলো না মজিবর রহমান সরোয়ারের।

    তবে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রথম আলোকে বলেন, বিগত আন্দোলনে কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের নেতাদের কার কী ভূমিকা ছিল, কমিটিতে পদ পাওয়ার ক্ষেত্রে সে বিষয়টি বিবেচনায় এসেছে। এর সঙ্গে বিবেচনায় নেওয়া হয়েছে তাঁদের অতীত রাজনৈতিক কর্মকাণ্ড।গত জুনে চারটি মহানগরের সঙ্গে বিএনপির সহযোগী সংগঠন যুবদলের কেন্দ্রীয় কমিটিও বিলুপ্ত করা হয়। রুহুল কবির রিজভী জানান, অল্প সময়ের মধ্যে যুবদলের কমিটিও ঘোষণা করা হতে পারে।