Skip to content

ফুটবলারদের ভোটে বর্ষসেরা ফোডেন-খাদিজা

    ফুটবলারদের ভোটে বর্ষসেরা ফোডেন-খাদিজা prothomasha.com

    গত মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি পেয়েছেন ম্যানচেস্টার সিটিতে খেলা ইংলিশ ফুটবলার ফিল ফোডেন। প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার জিতেছেন তিনি। মেয়েদের মধ্যে এই খেতাব জিতেছেন একই ক্লাবের খাদিজা শ।গতকাল মঙ্গলবার রাতে পিএফএ’র এই পুরষ্কার ঘোষণা করা হয়। এর আগে, ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের বর্ষসেরাও হয়েছিলেন ফোডেন ও খাদিজা। এদিকে, সেরা তরুণ ফুটবলারের পুরস্কার জিতেছেন চেলসির ইংলিশ ফুটবলার কোল পালমার।

    সবশেষ মৌসুমে টানা চতুর্থবার ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতে সিটি। মৌসুমে ৫৩ ম্যাচে ২৭ গোল করেন ফোডেন। নান্দনিক সব গোলে বিস্মিত করেছেন দর্শকদের। এছাড়া সিটির হয়ে সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপও জেতেন তিনি। এফ এ কাপে রানার্স আপ হয়েছেন। সব টুর্নামেন্টেই ঔজ্জ্বল্য ছড়িয়েছেন ফোডেন।

    মৌসুমসেরা হওয়ার লড়াইয়ে ফোডেন পেছনে ফেলেছেন সতীর্থ হলান্ড ও রদ্রি, চেলসির কোল পালমার, আর্সেনালের মার্টিন ওডেগোর ও অ্যাস্টন ভিলার অলি ওয়াটকিন্সকে। এই নিয়ে গত পাঁচ মৌসুমে চারবারই পিএফএ সেরা হলেন সিটির কোনো ফুটবলার। ২০২০ ও ২০২১ সালে এই পুরস্কার জেতেনে সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। গতকার এই পুরষ্কার ওঠে সিটির নরওয়েজিয়ান মিডফিল্ডার আর্লিং হালান্ডের হাতে।

    এদিকে, মেয়েদের মধ্যে সেরা খাদিজা গত বছর সিটির হয়ে ২১ গোল করেছেন। যেখানে এই জ্যামাইকানের নিকটতম প্রতিদ্বন্দ্বী তার চেয়েও ৮ গোল কম করেছেন। মেয়েদের সেরা তরুণ ফুটবলার নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ধারে টটেনহাম হটস্পারে এসে অসাধারণ পারফর্ম করা গ্রেস ক্লিন্টন। সেরা তরুণ ফুটবলার পালমার গত মৌসুমে চেলসির হয়ে করেছেন ২২ গোল।