Skip to content

ফিলিস্তিনিদের গাজা সিটি ছাড়ার নির্দেশ ইসরায়েলের

    ফিলিস্তিনিদের গাজা সিটি ছাড়ার নির্দেশ ইসরায়েলের prothomasha.com

    গাজা সিটি থেকে সব ফিলিস্তিনিকে সরে যাওয়ার নির্দেশনা দিয়েছে ইসরায়েল। গতকাল বুধবার উত্তর গাজায় অভিযান জোরদার হওয়ার মুখে ইসরায়েল বিমান থেকে লিফলেট ছড়িয়ে জরুরি ভিত্তিতে অধিবাসীদের সরে যেতে বলেছে। এরই মধ্যে চলছে সেনাদের বর্বরতা। বড় ধরনের হামলা চালিয়েছে তাল আল হাওয়া অঞ্চলে। মৃত্যু হয়েছে কমপক্ষে ৩০ জনের। গতকাল এক ঘোষণায় গাজা সিটি খালি করার নির্দেশ দেয় তেলআবিব।

    বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বাসিন্দাদের বের হয়ে যেতে গাজা সিটিতে হাজার হাজার লিফলেট ফেলেছে ইসরায়েলি বাহিনী। লিফলেটে ‘গাজা শহরের প্রত্যেককে’ সম্বোধন করে শহর থেকে আরও দক্ষিণে মনোনীত নিরাপদ এলাকায় যাওয়ার রুট নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, সেনাবাহিনী হামাসের লক্ষ্যবস্তুতে আঘাত হানলে শহুরে এলাকা ‘একটি বিপজ্জনক যুদ্ধ অঞ্চলে পরিণত হবে।’

    তবে ইসরায়েলের নির্দেশনা না মানার আহ্বান জানিয়েছে গাজার হামাস নিয়ন্ত্রিত প্রশাসন। দাবি, ফিলিস্তিনি জনগণকে মনস্তাত্ত্বিক দ্বন্দ্বে ফেলাই তেলআবিবের লক্ষ্য। এর আগেও বহুবার নিরাপদ অঞ্চল হিসেবে চিহ্নিত এলাকায় বাসিন্দাদের সরে যেতে বলে সেসব এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

    গত দুই সপ্তাহ ধরেই ইসরায়েলি বাহিনী গাজার মানুষজনকে সরে যাওয়ার নির্দেশ দিয়ে আসছে। তারা গাজা সিটির বিভিন্ন স্থানে নতুন করে অভিযান চালাতে ঢুকছে। ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদ ওই স্থানগুলোতে পুনরায় সংগঠিত হচ্ছে-এমন ধারণা থেকে ইসরায়েল ওইসব জায়গায় পুনরায় অভিযান চালাচ্ছে।