Skip to content

পেনশন স্কিম বাতিলের দাবিতে কাল থেকে কর্মবিরতিতে জবি শিক্ষকরা

    পেনশন স্কিম বাতিলের দাবিতে কাল থেকে কর্মবিরতিতে জবি শিক্ষকরা prothomasha.com

    অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের বিষয়ে কার্যকর কোন উদ্যোগ গ্রহণ না করায় আগামীকাল থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

    আজ রবিবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. মমিন উদ্দিন ও সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত কর্মসূচি অনুযায়ী এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

    শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতির মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ও ইনস্টিটিউটের ক্লশসমূহ বন্ধ থাকবে, অনলাইন, সান্ধ্যকালীন, শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের ক্লাশ ও অন্যান্য কার্যক্রম বন্ধ থাকবে; মিডটার্ম, ফাইনাল, মৌখিক ও ভর্তি পরীক্ষাসহ কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না; বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগার বন্ধ থাকবে; একাডেমিক কমিটি,পরিকল্পনা কমিটি, প্রশ্নপত্র সমন্বয় ও অন্যান্য সভা অনুষ্ঠিত হবে না; ভর্তি পরীক্ষাসহ ডিন অফিসের সকল কার্যক্রম বন্ধ থাকবে; কোন সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে না এবং দায়িত্বপ্রাপ্ত কোন শিক্ষক প্রশাসনিক কোন দায়িত্ব পালন করবেন না।

    এ আন্দোলনকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা রক্ষার অন্দোলন উল্লেখ শিক্ষকরা বলছেন, এ বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনে হস্তক্ষেপের বিরুদ্ধে আন্দোলন। শিক্ষকবৃন্দের ন্যায্য দাবীসমূহ আদায় না হওয়া পর্যন্ত এ সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে। এ ছাড়া কর্মসূচি চলাকালীন প্রতিদিন দুপুর ১২ টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভাষা শহীদ রফিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন শিক্ষকরা।