Skip to content

দুর্দান্ত জয়ে জর্জিয়ার স্বপ্নযাত্রা থামিয়ে শেষ আটে স্পেন

    দুর্দান্ত জয়ে জর্জিয়ার স্বপ্নযাত্রা থামিয়ে শেষ আটে স্পেন prothomasha.com

    শুরুতে আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়া জর্জিয়া আরেকটি রূপকথার দিকে এগিয়ে যাচ্ছিল। তবে ওখানেই শেষ তাদের যাত্রা। এরপর আক্রমণের পসরা মেলে প্রতিপক্ষের জালে এক হালি গোল দিল স্পেন। আর তাতেই ৪-১ গোলে জিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠল লুইস দে লা ফুয়েন্তের শিষ্যরা।রবিবার রাতে কোলনে রদ্রির গোলে প্রথমার্ধেই সমতা ফেরানোর পর দ্বিতীয়ার্ধে বাকি তিন গোল করেন ফাবিয়ান রুইস, নিকো উইলিয়ামস ও দানি ওলমো।

    তবে এদিন প্রতিপক্ষের প্রবল চাপ সামলে অষ্টাদশ মিনিটে প্রথম প্রতি-আক্রমণ শাণায় জর্জিয়া এবং তা থেকেই এগিয়ে যায় দলটি। ডান দিক থেকে বক্সে সতীর্থকে খুঁজে নিতে দারুণ নিচু ক্রস বাড়ান কাকাবাদজে। পেছনে প্রতিপক্ষের স্ট্রাইকারের কাছে বল যাওয়া রুখতে হাঁটু দিয়ে বল আটকানোর চেষ্টা করেন স্প্যানিশ ডিফেন্ডার রবিন লে নরম্যান্ড; কিন্তু বল গোলরক্ষককে ফাঁকি দিয়ে চলে যায় জালে।

    কিন্তু গোল হজমের পর থেকে আরও মরিয়া হয়ে আক্রমণে উঠছিল স্পেন। উইলিয়ামসের কাটব্যাক থেকে রদ্রি সমতা ফেরান ম্যাচের ৩৯ মিনিটে।বিরতির পর এগিয়ে যায় তিনবারের ইউরো চ্যাম্পিয়নরা। লামিনে ইয়ামালারের দারুণ ফ্রি কিক ঝাঁপিয়ে ঠেকান মামারদাশভিলি; কিন্তু দলকে বিপদমুক্ত করতে পারেননি তিনি। ওই বল ধরে আবার আক্রমণ শাণায় স্পেন এবং ডান দিক থেকে ইয়ামালের ক্রস গোলমুখে পেয়ে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন রুইস।

    ৭৫তম মিনিটে তৃতীয় গোলের দেখা পায় স্পেন। প্রতিপক্ষের একটি আক্রমণ সামলে নিজেদের ডি-বক্সের বাইরে থেকে উঁচু করে থ্রু পাস বাড়ান পিএসজি মিডফিল্ডার রুইস। আর বল ধরে এগিয়ে, একজনকে কাটিয়ে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন আথলেতিক বিলবাওয়ের ফরোয়ার্ড উইলিয়ামস।

    জর্জিয়ার ঘুরে দাঁড়ানোর সব আশা একরকম শেষ হয়ে যায় ৮৩তম মিনিটে। মিকেল ওইয়ারসাবালের পাস ধরে স্কোরলাইন ৪-১ করেন দানি ওলমো। আর এতেই শেষ হয় প্রথমবারের মতো মেজর কোনো টুর্নামেন্টে খেলতে এসেই নকআউট পর্বে ওঠা জর্জিয়ার স্বপ্নযাত্রা।সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আগামী শুক্রবার জার্মানির মুখোমুখি হবে স্পেন।