Skip to content

দিল্লির আদালত থেকে গ্রেপ্তার হলেন কেজরিওয়াল

    দিল্লির আদালত থেকে গ্রেপ্তার হলেন কেজরিওয়াল prothomasha.com

    এবার আদালত থেকে আম আদমি পার্টির আহ্বায়ক ও দিল্লির মুখ্যমন্ত্রী আরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। দিল্লির আবগারি মামলায় গ্রেপ্তার করা হয় তাকে। একই মামলায় এর আগে ইডি কাছে গ্রেপ্তার হয়েছিলেন তিনি।গতকাল মঙ্গলবার দিল্লি হাইকোর্ট কেজরিওয়ালের জামিনের আবেদন খারিজ করে দেওয়ার পরেই জিজ্ঞাসাবাদ করে সিবিআইয়ের একটি দল। এ সময় তার বক্তব্য নথিভুক্ত করা হয়। আজ তাকে আদালতে হাজির করানোর অনুমতিও পেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

    আজ বুধবার দিল্লির ট্রায়াল কোর্টে কেজরিওয়ালকে হাজির করেন দেশটির তিহার জেল কর্তৃপক্ষ। দুই পক্ষই নিজেদের বক্তব্য রাখেন আদালতের বিশেষ বিচারক অমিতাভ রাওয়াতের সামনে। সেখানেই সিবিআই কেজরিকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন করে।কেজরিওয়ালের দাবি তাকে কোনো নোটিশ ছাড়াই জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পাশাপাশি, সিবিআইয়ের আবেদনের বিরোধিতা করেন দিল্লির মুখ্যমন্ত্রী।

    প্রসঙ্গত, আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ কেজরিকে গ্রেফতার করেছিল ইডি। তার পর কয়েক দফা ইডি হেফাজত শেষে কেজরিওয়ালকে তিহাড় জেলে পাঠান বিচারক। তার পর থেকেই তিহাড়েই ছিলেন তিনি। গত বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত তার জামিন মঞ্জুর করে। তবে শুক্রবার সকালে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডির আবেদনে সাড়া দিয়ে কেজরিওয়ালের জামিন স্থগিত রাখে দিল্লি হাইকোর্ট।

    গত শুক্রবার জরুরি ভিত্তিতে ইডির মামলা শোনে হাইকোর্ট। তবে শুনানি শেষে রায় স্থগিত রেখে মঙ্গলবার সেই মামলার শুনানির দিন ছিল দিল্লি হাইকোর্টে।শুনানির শুরুতেই দিল্লি হাইকোর্টের মঙ্গলবারের নির্দেশের কথা উল্লেখ করা হয় বিচারপতি সুধীরকুমার জৈন এবং বিচারপতি রবীন্দ্র দুদেজার অবকাশকালীন বেঞ্চের সামনে। তারপরই ভারতের শীর্ষ আদালত কেজরিওয়ালকে তার পুরোনো আবেদন তুলে নিয়ে নতুন করে আবেদন করার অনুমতি দেয়।