Skip to content

টিকটকের ভাইরাল ভিডিওতে আইসল্যান্ডে শসার ঘাটতি

    টিকটকের ভাইরাল ভিডিওতে আইসল্যান্ডে শসার ঘাটতি prothomasha.com

    নর্ডিক অঞ্চলভূক্ত দেশ আইসল্যান্ডের বাজারগুলোতে শসার ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। টিকটকে একটি ভিডিও ভাইরাল হওয়ার পর দেশটির মানুষজন ব্যাপক হারে শসা কিনতে শুরু করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে।দেশটির এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েঞ্জার টিকটকে শসার একটি সালাদ শেয়ার করার পর তাই ভাইরাল হয়ে যায়। তিলের তেল, রসুন, চালের ভিনেগার এবং মরিচের গুঁড়া মিশিয়ে ওই শসার সালাদ তৈরি করা হয়েছে।

    এ ঘটনায় কঠিন এক সময় পার করছেন দেশটির কৃষকরা। আইসল্যান্ড ফার্মার অ্যাসোসিয়েশন হার্টিকালচারিস্ট সেলস কোম্পানি (এসএফজি) বিবিসি জানিয়েছে, সালাদের ভিডিও ভাইরাল হওয়ার পর যে হারে শসার চাহিদা বেড়েছে সে হারে যোগান দেয়া সম্ভব হচ্ছে না। দেশটির সুপারমার্কেট চেইন হ্যাংকাপ প্রশ্ন তুলেছে চাহিদা ও যোগান নিয়ে। তবে সংস্থাটি স্বীকার করেছে যে শসা ক্রয়ের পরিমাণ বেড়েছে।

    এসএফজি’র পরিচালক বলেছেন, বর্তমানে আইসল্যান্ডের কৃষকদের পক্ষে শসার চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। তবে আগামী এক সপ্তাহ বা তার বেশি কিছু সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে। আইসল্যান্ডে শসার রেসিপি চালু হয়েছে কানাডার সূত্র ধরে। কানাডার টিকটকার লোগান মোফফিট যিনি ‘কোকম্বার গাই’ নামে পরিচিত। তিনিই মূলত শসার সালাদ আবিষ্কার করেন।