Skip to content

জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ ফের চালু

    জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ ফের চালু prothomasha.com

    ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পুলিশ বাহিনীর সদস্যরা পুরোপুরি কর্মস্থলে না ফেরায় বন্ধ হয়ে যাওয়া জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ আবার চালু করা হয়েছে। আজ মঙ্গলবার পুলিশ সদর দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

    বাংলাদেশের জাতীয় জরুরি সেবা নম্বর হলো ৯৯৯। যেকোনো দুর্ঘটনার মুখোমুখি হলে জরুরি সেবা পেতে দেশের যেকোনো স্থান থেকে যে কেউ এ নম্বরে ফোন করতে পারেন। বাংলাদেশ পুলিশের অধীন এ কল সেন্টার পরিচালিত হয়। এ নম্বরে ফোন করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা কিংবা এ-সংক্রান্ত তথ্য পাওয়া যায় এখানে।

    ৯৯৯ জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্কে ফোন করে সুনির্দিষ্ট তথ্য দিতে হয়। কোনো দুর্ঘটনা হলে ঘটনাস্থলের নাম, সড়ক নম্বর, বাড়ি নম্বর উল্লেখ করুন। অপরাধীকে দেখে থাকলে তার চেহারার বর্ণনা দিন, যতটা মনে থাকে। অপ্রাসঙ্গিক কথা-আবেগ নিয়ন্ত্রণ করুন। অযথা এ নম্বরে ফোন করলে আপনার নম্বর ব্লক করে দিতে পারে। গত কয়েক দিন ধরে এ সেবা স্বাভাবিক অবস্থায় ছিল না। যা আজ ফিরল।

    দিন–রাত ২৪ ঘণ্টা এ কল সেন্টার চালু থাকে। যেকোনো ফোন থেকে বিনা মূল্যে ৯৯৯ নম্বরে কল করা যায়।৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে দেশত্যাগ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সরকারের পতনের পর ৯৯৯ সেবাও বন্ধ হয়ে যায়।