Skip to content

জরায়ুর জটিল সমস্যায় অভিনেত্রী দেবীনা বন্দ্যোপাধ্যায়

    জরায়ুর জটিল সমস্যায় অভিনেত্রী দেবীনা বন্দ্যোপাধ্যায় prothomasha.com

    একই বছর দুই সন্তানের জন্ম দিয়ে আলোচনায় এসেছিলেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেত্রী দেবীনা বন্দ্যোপাধ্যায়। বেশি বয়সে সন্তান জন্ম দিয়ে কটাক্ষের শিকারও হতে হয়েছিল। এবার ফের আলোচনায় অভিনেত্রী। তবে খবরটি মন খারাপ করা। জরায়ুর অসুখে ভুগছেন দেবিনা।ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে জানা যায়, সম্প্রতি নিজের ভ্লগে অসুস্থতার খবর দেন দেবিনা। তিনি জানান, জরায়ুর জটিল সমস্যায় কাহিল অভিনেত্রী। প্রবল ব্যথা সহ্য করতে হয়। এন্ডোমেট্রিওসিস রোগে আক্রান্ত তিনি।

    নেট মাধ্যম থেকে জানা গেছে, জরায়ুতে ‘এন্ডোমেট্রিয়াম’ নামের একটি স্তর থাকে। এই স্তরের টিস্যু যদি জরায়ুর বাইরে বর্ধিত হয়, তখন তাকে বলে ‘এন্ডোমেট্রিয়োসিস’। এই সমস্যা থাকলে ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তপাত ও তীব্র ব্যথা হতে পারে। এছাড়াও পেলভিক ব্যথা বেদনাদায়ক প্রস্রাব, যৌন মিলনের সময় ব্যথা এবং বন্ধ্যাত্বও হতে পারে।

    এই রোগের হাত থেকে মুক্তি পেতে অনেকে অস্ত্রোপচার করে থাকেন। কিন্তু এতে স্থায়ী সুরাহা হয় না। কিছুদিন পর ফের প্রদাহ ফিরে আসে। দেবিনার ক্ষেত্রেও এরকম হয়েছে। তার কথায়, ‘এন্ডোমেট্রিওসিস এমন এক সমস্যা যা কখনও আপনার পিছু ছাড়ে না। হ্যাঁ, একটা ছোট্ট অপারেশন করাতে হয়। তার পর কিছুটা ভালো থাকবেন। কিন্তু এই সমস্যা আবার ফিরে আসে।’

    দেবিনা এই সমস্যার সম্মুখীন হন প্রথম সন্তান জন্মের আগে। সেসময় ঋতুস্রাবের সময় প্রবল যন্ত্রণা সহ্য করতে হতো। কাল বিলম্ব না করে চিকিৎসকের দ্বারস্থ হন। তখনই জানতে পারেন ‘এন্ডোমেট্রিয়াম’ রোগে আক্রান্ত তিনি।