Skip to content

গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি নেতানিয়াহুর

    গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি নেতানিয়াহুর prothomasha.com

    অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গতকাল রবিবার তিনি নতুন করে অঙ্গীকার করেন যে `জয়ের বিকল্প নেই।‘ তিনি তার মন্ত্রিসভাকে বলেন, ইসরায়েল গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে যতক্ষণ না হামাস পরাজিত হয় এবং তাদের হাত থেকে ১২০ জন  জিম্মি উদ্ধার হয়।

    গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপর বছরের পর বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় চালানো নিপীড়ন আরও জোরালো করে ইসরায়েলি বাহিনী। সেদিনের পর থেকে চালানো সামরিক অভিযানে প্রাণ হারিয়েছে ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৮৫ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

    তবে নেতানিয়াহু বলছেন, প্রায় ১০ মাস দীর্ঘ এই যুদ্ধ চলবে “যতক্ষণ না আমরা আমাদের সকল লক্ষ্য অর্জন করি” সেই সাথে হামাস “ইসরায়েলের জন্য আর কোনও হুমকি সৃষ্টি করবে না।”অন্যদিকে হামাসের সিনিয়র কর্মকর্তা ওসামা হামদান বৈরুতে একটি সংবাদ সম্মেলনে বলেন, আগ্রাসন বন্ধের আলোচনার শেষ পর্যন্ত কোন বাস্তব অগ্রগতি হয়নি। মার্কিন প্রশাসন যা উদ্ধৃত করেছে তা হামাসের উপর চাপ সৃষ্টি করা এবং কোনও পরিবর্তন ছাড়াই ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার প্রচেষ্টা।