Skip to content

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে জাতিসংঘে ভোটের আহ্বান যুক্তরাষ্ট্রের

    গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে জাতিসংঘে ভোটের আহ্বান যুক্তরাষ্ট্রের prothomasha.com

    ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার জাতিসংঘে মার্কিন মিশনের মুখপাত্র নেত ইভানস নিরাপত্তা পরিষদে প্রস্তাবের পক্ষে একটি খসড়া জমা দেন। যুক্তরাষ্ট্রের তিন পর্বের যুদ্ধবিরতির বিষয়টিকে উত্থাপন করে এই ভোট গ্রহণের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে ইসরাইলকে তিন পর্বের এই যুদ্ধবিরতির প্রস্তাবের বিষয়ে অবহিত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।মার্কিন মুখপাত্র ইভানস বলেছেন, তাৎক্ষণিক যুদ্ধবিরতি, জিম্মিদের মুক্তি এবং প্রাথমিকভাবে গাাজা থেকে ইসরাইলি সেনাদের প্রত্যাহারের বিষয়ে আমরা বারবার জোর দিয়েছি। এছাড়া গাজায় মানবিক সহায়তা প্রবেশে অবিলম্বে বাধা তুলে নেওয়া এবং মৌলিক পরিষেবা পুনরুদ্ধারের বিষয়ে জোড় দেওয়া হয়েছে। অন্যদিকে উত্তর গাজায় বেসামরিক নাগরিকদের তাদের আবাস্থলে ফিরিয়ে নেওয়ার বিষয়েও বেশ গুরুত্বারোপ করেন ওই মুখপাত্র। তিনি বলেন, ইসরাইলকে আমরা এ বিষয়গুলো অবহিত করেছি। আমরা হামাসের প্রতিও একই আহ্বান জানাতে চাই।
    আগামী সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের এজেন্ডায় উপস্থাপন করা হতে পারে বলে জানিয়েছে জাতিসংঘের একটি সূত্র।উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের নজীরবিহীন হামলার পর গাজায় অমানবিক হামলা শুরু করে ইসরাইল। তারা গত আট মাসে ৩৭ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে। এছাড়া ইসরাইলি হামলায় এযাবৎ আহত হয়েছেন আরও ৮৪ হাজার ৫০০ ফিলিস্তিনি।জাতিসংঘের তথ্যমতে, হতাহতের বেশির ভাগই নারী ও শিশু।
    এতে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) ইসরাইলের বিরুদ্ধে  গণহত্যার অভিযোগ এনে মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। এদের মধ্যে রয়েছে স্পেন এবং নেদারল্যান্ডস। এক্ষেত্রে রাফায় ইসরাইলকে হামলা বন্ধের নির্দেশ দেয় আদালত। কিন্তু আদালতের নির্দেশনা না মেনে এখনও গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।