Skip to content

কোপা আমেরিকায় শুধু ফাইনালেই থাকছে অতিরিক্ত সময়

    কোপা আমেরিকায় শুধু ফাইনালেই থাকছে অতিরিক্ত সময় prothomasha.com

    চলমান কোপা আমেরিকার গ্রুপ পর্ব শেষ হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে আসরটির কোয়ার্টার ফাইনাল মাঠে গড়াবে। শেষ আটের লড়াই দেখার অপেক্ষায় সমর্থকরা।

    যেখানে প্রথম কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি ইকুয়েডর। সেমিফাইনালে ওঠার পরের দুটি লড়াই ভেনেজুয়েলা-কানাডা ও কলম্বিয়া-পানামার মধ্যে। আর যে কোয়ার্টার ফাইনালকে এখন পর্যন্ত এবারের আসরের সবচেয়ে বড় ম্যাচ মনে করা হচ্ছে, সেটিতে মুখোমুখি ব্রাজিল-উরুগুয়ে।

    বড় টুর্নামেন্টগুলোর নকআউট পর্বের ম্যাচ নির্ধারিত সময় শেষে অমীমাংসিত থাকলে অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। তবে কোপা আমেরিকায় রয়েছে ভিন্নতা। ফাইনাল ছাড়া আর কোনো ম্যাচেই অতিরিক্ত সময় নেই। আগামী ১৫ জুলাইয়ের ফাইনালে শুধুমাত্র অতিরিক্ত সময় থাকছে।

    এ নিয়ে কোপা আমেরিকা ২০২৪-এর রেগুলেশনসে বলা হয়েছে, ফাইনালে ৯০ মিনিট শেষে যদি স্কোর সমান থাকে, তাহলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। অতিরিক্ত সময় হবে ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও সমতা থাকলে পেনাল্টি শুটআউটে বিজয়ী নির্ধারণ করা হবে।

    কিন্তু নকআউট পর্বের অন্য ম্যাচগুলোতে (কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারিত) কোনো অতিরিক্ত সময় থাকবে না। ৯০ মিনিট শেষে সমতা থাকলেই ম্যাচ পেনাল্টি শুটআউটে চলে যাবে।