Skip to content

কাদের-আরাফাতসহ ৭৫ জনের বিরুদ্ধে মামলা

    কাদের-আরাফাতসহ ৭৫ জনের বিরুদ্ধে মামলা prothomasha.com

    কোটা সংস্কার আন্দোলনে গত ৫ আগস্ট পুলিশের গুলিতে স্কুল ছাত্র ছাবিদ হোসেন (১৫) নিহত হওয়ার ঘটনায় সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরসহ মোট ৭৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন নিহতের পরিবার।ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট ফারজানা শাকিলা সুমি চৌধুরী বাদীর জবানবন্দি গ্রহণ করে উত্তরা পূর্ব থানাকে এজাহার গ্রহণের নির্দেশ দিয়েছেন।সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাকিল আহমাদ মামলাটি দায়ের করেন।

    উক্ত মামলায় সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক ও এম এ আরাফাতসহ বেশ কয়েকজন সংসদ সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও পুলিশের উর্ধ্বতন অফিসারসহ আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীসহ ৭৫ জনকে আসামি করা হয়।

    এর আগে গতকাল রবিবার এই মামলা দায়ের করা হলে তা গ্রহণ না করে ফেরত দিয়েছিলেন আদালত। আইনজীবী সমিতির অনুমতি ব্যাতীত পুলিশের বিরুদ্ধে মামলা নেওয়া যাবে না মর্মেও জানান আদালত। মামলা দায়েরের পর পুলিশ সদস্যদের নাম বাদ দেওয়ার জন্য বেশ কয়েকবার চাপ প্রয়োগ করা হয়।

    উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র আন্দোলন চলাকালে ছাবিদ হোসেনের মাথায় গুলি করে হত্যা করে পুলিশ। তারপর পরিবারের সদস্যরা উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতালে গিয়ে তার মরদেহ শনাক্ত করেন। নিহত ছাবিদ টঙ্গী রেনেসাঁ মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র।