Skip to content

এ সময়ে সুতিতেই স্বস্তি

    এ সময়ে সুতিতেই স্বস্তি prothomasha.com

    বর্ষার মৌসুম এলেও গরমটা ভয়াবহ। এই বৃষ্টি আবার আচমকা ভ্যাপসা গরম। প্রকৃতি ও পরিবেশের কথা চিন্তা করে পোশাক নির্বাচনের বিষয়টি ভাবা জরুরি। গরমে জর্জেট, সাটিন বা ভারী কাপড়ের পোশাক এড়ানোই উচিত। সুতি কাপড় সবচেয়ে বেশি আরামদায়ক নিয়মিত পরার জন্য। সুতির কাপড় খুব হালকা ও নরম হয়ে থাকে। তাই সারাদিন পরে থাকার জন্য সুতি কাপড়ই স্বাচ্ছন্দ্যময়।

    কেন সুতি পোশাক
    সুতি কাপড় খুব মসৃণ। তাই অস্বস্তি বোধ হয় না একদমই। এছাড়া প্রচণ্ড এই গরমে শরীরে ভালোমতো বাতাস চলাচল করতে সাহায্য করে সুতি কাপড়ের পোশাক। অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা বন্ধুদের আড্ডায় সুতি কাপড়ের নানান রকম ফ্যাশনেবল জামা পরতে পারেন। সেক্ষেত্রে সুতির কাফতান এখন বেশ জনপ্রিয় ও স্টাইলিশ। এছাড়া সুতির কামিজ, ফতুয়া, টপস অথবা গোল জামাও পরা যেতে পারে। বর্ষায় সালোয়ার-কামিজ, কুর্তি কিংবা টিউনিকের জন্য ভয়েল কাপড় ব্যবহার না করে সুতি কাপড়ই ভালো। হালকা রঙ হতে পারে। ভ্যাপসা আবহাওয়ায় আরামদায়ক পোশাক কিছুটা স্বস্তি এনে দিতে পারে। এ কাজে সুতি কাপড়ের জুড়ি নেই। সুতি কাপড় ঘাম শুষে নিয়ে শরীরকে সতেজ রাখে। এছাড়া এর হালকা তন্তু অ্যালার্জি বা চুলকানি সৃষ্টি করে না। সারাদিন স্বস্তিবোধ হয়। আরামদায়ক পোশাক হিসেবে টপস, কাফতান কিংবা কুর্তি বেশ মানানসই। সুতি কাপড় ধুয়ে ফেলতেও খুব কষ্ট হবে না।

    পোশাকের রঙ
    সুতির কাপড়ে সচরাচর উজ্জ্বল রঙ মানায়। গরমে হালকা রঙের পোশাক যেমন—হালকা নীল, আকাশি, গোলাপি, সাদা, হালকা বেগুনি, লেমন এ সমস্ত রঙের পোশাকই গরমে বেশ আরামদায়ক এবং আপনি পাবেন সারাদিন স্বস্তি। দিনের বেলা গাঢ় রঙ এড়িয়ে চলাই ভালো। আমরা যখন পোশাক কিনি তখন কী রঙ দিয়ে ডাই করা, খেয়াল করি না। অথচ পোশাকের কোয়ালিটি ও রঙ দেখে পোশাক কেনা উচিত। অনেক পোশাক দু-তিনবার ধোয়ার পর রঙ উঠে যায়। গরমের সময় দেখা যায় ঘামে শরীরে পোশাক আটকে যায়। পোশাক খোলার পর দেখা যায় শরীরেও রঙ লেগে রয়েছে। এই রঙ রোমকূপ দিয়ে শরীরে প্রবেশ করলে চর্মরোগ হওয়ার আশঙ্কা থাকে। তাই গরমের সময় ন্যাচারাল কালার ডাইয়ের পোশাক পরা উচিত।

    ডিজাইন কেমন হবে
    অনেকে এভাবেই একই ধরনের সুতি কাপড়ের ওপর কীই-বা ডিজাইন করা যাবে বা সেই ডিজাইন কেমন হবে! বিভিন্ন ফ্যাশন হাউস এবং অনলাইন ফ্যাশন হাউস সব জায়গায় গরমের সুতি কাপড়ের ডিজাইন এবং কাপড়ের সমাহার তৈরি করেছে। তাই ডিজাইন নিয়ে কোনো চিন্তার কারণ নেই। ভেজিটেবল বাটিক, স্কিন প্রিন্ট, টাই-ডাই ব্লক, এমব্রয়ডারি প্রভৃতি অনেক ধরনের কাপড় রয়েছে। তার মধ্যে আছে বিভিন্ন নান্দনিক ডিজাইন। এছাড়াও ড্রেসে রয়েছে বিভিন্ন ধরনের প্যাটার্ন এবং বিভিন্ন ধরনের ছাট, ডিজাইন প্রভৃতি। কাপড় বা কালেকশন কিছু নিয়ে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। এত এত ডিজাইনের সমাহারে কিছু  না কিছু আপনার পছন্দ হবেই।