Skip to content

উদ্যোক্তা ইকোসিস্টেম নিয়ে কাজ করবে অন্ট্রাপ্রেনিওরস ক্লাব

    উদ্যোক্তা ইকোসিস্টেম নিয়ে কাজ করবে অন্ট্রাপ্রেনিওরস ক্লাব prothomasha.com

    উদ্যোক্তাদের ইকোসিস্টেম তৈরিতে কাজ করার প্রতিজ্ঞা নিয়ে অন্ট্রাপ্রেনিওরস ক্লাবের ফাউন্ডারস মেম্বারদের যাত্রা শুরু হয়েছে। গত শনিবার সন্ধ্যায় রাজধানীর শেরাটন হোটেলে মনোরম পরিবেশনের মাধ্যমে অনট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ তাদের প্রথম ৬৬ জন ফাউন্ডার্স মেম্বারদের বরণ করে নেয়।ফাউন্ডার প্রেসিডেন্ট মোহাম্মদ শাহরিয়ার খান এবং গভর্নিং বডির চেয়ার কামরুল হাসানের সভাপতিত্বে আয়োজনটি তত্ত্বাবধায়ন করেন মডেল ও উদ্যোক্তা , পেন্টাগন গ্রুপের সিইও এবং অনট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশের সিনিয়র ভাই প্রেসিডেন্ট অন্তু করিম ও ইভেন্ট সিটি গ্রুপের সিইও ও ফাউন্ডার মেম্বার মো. হাসান একরাম আহমেদ।

    প্রথমেই পবিত্র কোরআন তেলাওয়াত পাঠ করা হয়। পরবর্তীতে বাংলাদেশের সকল মুক্তিযোদ্ধা এবং উদ্যোক্তাদের প্রতি সম্মান জানিয়ে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের মূল সূচনা হয়। প্রথমেই ২০১৭ সালে ক্লাব শুরুর সময় যারা সঙ্গে ছিলেন তাদের সকলের সঙ্গে পরিচয় করিয়ে দেন ই-ক্লাবের ফাউন্ডার প্রেসিডেন্ট মোহাম্মদ শাহরিয়ার খান যাদের মধ্যে অন্যতম ছিলেন মাইন্ডশেপার এর সিইও মো. শাহিনুর ইসলাম মিথুন এবং ইন্টেরিয়র স্টুডিও এর সিইও মারুফ লিয়াকত চাকলাদার।

    ফাউন্ডার প্রেসিডেন্ট এবং নেক্সক্রাফট ফ্যামিলির সিইও মোহাম্মদ শাহরিয়ার খান বলেন , শুধুমাত্র বিনোদনমূলক কর্মসূচির বাইরে যেয়ে একটি ক্লাব কিভাবে উদ্যোক্তাদের অন্যতম নেটওয়ার্ক প্লাটফর্ম হতে পারে , অনট্রাপ্রেনিওরস ক্লাব তার উজ্জ্বল উদাহরণ। ট্রেনিং , মেন্টরিং, সামাজিক কাজ , উদ্যোক্তা ফান্ড , ইকুটি ইনভেস্টমেন্ট , গাইডলাইন, এক্সপোর্ট ইম্পোর্টসহ অনেক ক্ষেত্রেই অনট্রাপ্রেনিওরস ক্লাব উদ্যোক্তা ইকোসিস্টেম তৈরিতে কাজ করছে।

    গভর্নিং কমিটির চেয়ার এবং মেডিস্টোর এর সিইও কামরুল হাসান বলেন , আমরা কয়েকজন মিলে ২০১৮ সালে হাটি হাটি পা পা করে যে উদ্যোগ নিয়েছিলাম, সেই পরিবার এখন ৬০০ জন উদ্যোক্তা পরিবার। আর সেই উদ্যোগকেই এগিয়ে নিতে পাশে পেয়েছি আরও ৬৬ জন ফাউন্ডার মেম্বার। ইসি কমিটির প্রেসিডেন্ট প্রফেসর ডক্টর শাহ আলম চৌধুরী বলেন, একটি সুস্থ ও অর্থনৈতিক সমৃদ্ধ দেশ গড়তে উদ্যোক্তা ইকোসিস্টেম এর বিকল্প নেই আর অনট্রাপ্রেনিওরস ক্লাব সেই লক্ষ্যেই কাজ করে যাবে।

    ইসি কমিটির সাধারণ সম্পাদক ও ফাউন্ডার মেম্বার এবং ই-কুরিয়ার এর সিইও বিপ্লব ঘোষ রাহুল বলেন, সরকারি উদ্যোগের পাশাপাশি অনট্রাপ্রেনিওরস ক্লাব একটি বেসরকারি উদ্যোগ হিসাবে গত ৪ বছরে উদ্যোক্তাদের জন্য প্রায় ৩০০ টি কার্যক্রম করেছে যার মধ্যে নিজস্ব নেটওয়ার্কিং, রেফারেল বিজনেস, মেলা , ট্রেনিং , ব্র্যান্ডিং ও ইন্ডাস্ট্রি বেইসড স্কিল ট্রেনিং অন্যতম। আগামী বছরে আমরা আরও নতুন করে নতুন ভাবে আরও বড় পরিসরে উদ্যোক্তাদের জন্য কাজ করার পরিকল্পনা করছি।  অনুষ্ঠানে সকল ফাউন্ডার মেম্বারগণ একে একে তাদের নিজেদের ব্যবসায়িক পরিচিতি তুলে ধরেন এবং ই-ক্লাবের সাথে আরও বেশি করে নিজেকে সম্পৃক্ত থাকার আশা ব্যক্ত করেন।

    অনট্রাপ্রেনিওরস ক্লাব ফাউন্ডার্স নাইট ১.০ এর প্রোগ্রাম চেয়ার অন্তু করিম বলেন , আমাদের আজকের এই আয়োজন শুধুমাত্র আমাদের ফাউন্ডার্স মেম্বারদের জন্য , যারা অনট্রাপ্রেনিওরস ক্লাব এর এই কার্যক্রমকে আরও গতিশীল করতে আর্থিক এবং সামাজিকভাবে আমাদের পাশে থাকবেন।  ফাউন্ডার্স নাইট ১.০ এর প্রোগ্রাম কো-চেয়ার মো. হাসান একরাম আহমেদ বলেন, আমরা যাতে একজন আরেক জনের ব্যবসায়িক প্রয়োজনে একজন আরেকজনকে সহায়তা করতে পারি সেটাই আমাদের মূল লক্ষ্য আর এভাবেই আমরা এগিয়ে যেতে চাই।

    ফাউন্ডার্স মেম্বারদের মধ্যে উপস্থিত সবাই নিজের ব্যবসায়িক পরিচয় এবং ই-ক্লাবের সঙ্গে সম্পৃক্ততার বিষয়টি তুলে ধরেন। আরও বক্তব্য দেন ই-ক্লাবের ভিন্নতা প্রজেক্ট এর ডিরেক্টর এবং অরুতাশ ইন্টেরিয়রের ম্যানেজিং পার্টনার আর্কিটেক্ট ও বাস্তু কনসালটেন্ট আরুপা দত্ত, প্রজেক্ট নেটওয়ার্ক বাস্কেটের প্রজেক্ট ডিরেক্টর ও ডিজাইন টু ইন্টেরিয়র এর ডিরেক্টর সুমাইয়া হক এবং গল্পের শুরু সেখানেই প্রজেক্ট এর প্রজেক্ট ডিরেক্টর ও সালমা বুটিক্সের সিইও তানজিলা তুলি। উল্লেখ্য যে ২০১৮ সাল থেকে বাংলাদেশের উদ্যোক্তা কমিউনিটিতে অন্যতম জনপ্রিয় ও প্রফেশনাল নেটওয়ার্কিং এ একটি বিশেষ জায়গা করে নিয়েছে বাংলাদেশের একমাত্র উদ্যোক্তা ক্লাব অন্ট্রাপ্রেনিওরস ক্লাব অব বাংলাদেশ।