Skip to content

ইউক্রেনে প্রাণ হারিয়েছে ৭০ হাজার রুশ সেনা

    ইউক্রেনে প্রাণ হারিয়েছে ৭০ হাজার রুশ সেনা prothomasha.com

    ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত ৭০ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে বলে দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রাণ হারাচ্ছে ভলান্টিয়ার হিসেবে যুদ্ধে যোগ দেওয়া সেনাও।২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি ইউক্রেনে স্থল অভিযান শুরু করে রাশিয়া। দীর্ঘ এই সময়ে দুই পক্ষের প্রচুর সেনা হতাহতের শিকার হয়েছেন। মারা গেছেন অনেক বেসামরিকও। এখনো পর্যন্ত যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। অনেকদিন সুবিধাজনক অবস্থানে ছিল রাশিয়া। তবে সম্প্রতি রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় সেনা ঢুকে রাশিয়াকে চাপে ফেলেছে।

    সামরিক অভিযানে রাশিয়ার হয়ে অংশ নিচ্ছেন দেশটির সামরিক বাহিনীতে যোগ দেওয়া অনেক স্বেচ্ছাসেবী–বেসামরিক নাগরিকও। ফলে নিহত রুশ সেনার সংখ্যা এতটা বেড়ে গেছে বলে মনে করা হচ্ছে।যুদ্ধ শুরুর পর থেকে প্রতিদিনই ইউক্রেনে নিহত রুশ সেনাদের নাম, শেষকৃত্যানুষ্ঠান ও ছবি নিয়ে খবর রাশিয়ার বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হচ্ছে। সেই তথ্য বিশ্লেষণ করে নিহতের সংখ্যা সামনে এনেছে বিবিসি।

    বিবিসি রাশিয়া ও স্বাধীন ওয়েবসাইট মিডিয়াজোনা নিহত ওই সেনাদের নাম সংগ্রহ করেছে। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রতিবেদন ও উন্মুক্ত সূত্রগুলো থেকে সংগ্রহ করা হয়েছে নিহত সেনাদের নাম। পরে সরকারি কর্তৃপক্ষ ও নিহত সেনাদের আত্মীয়স্বজনের কাছ থেকে পাওয়া এ–সংক্রান্ত তথ্যগুলো যাচাই করেছে বিবিসি।